ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কিস্তিতে বই বিক্রি

-

প্রকাশিত: ২৩:১৩, ২৬ জানুয়ারি ২০২৩

কিস্তিতে বই বিক্রি

কিস্তিতে বই বিক্রি

মানুষ সাধারণত টেলিভিশন, রেফ্রিজারেটর, গাড়ি, বাড়ির মতো দামি জিনিস কিস্তিতে কিনতে অভ্যস্ত। কিন্তু বই আবার কেউ কিস্তিতে কেনে? হ্যাঁ, এমনটাই ঘটেছে। মিসরে সব কিছুর দাম আকাশছোঁয়া। দাম বৃদ্ধি পাওয়ায় এখন দেশটিতে বইও বিক্রি হচ্ছে কিস্তিতে। সম্প্রতি দেশটির প্রকাশকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। কায়রো আন্তর্জাতিক বইমেলা থেকে সেফসাফা প্রকাশনা হাউসের মোহাম্মদ আল-বালি জানান, মিসরে বই এখন বিলাসবহুল পণ্যে পরিণত হয়েছে।

এটি খাবারের মতো মৌলিক চাহিদার পণ্য নয় এবং মানুষ বিলাসী পণ্য কিনছে না। জানা গেছে, মিসরে বইয়ের দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে। সে কারণে অনেক লেখক তাদের লেখায় চরিত্র ও বিবরণ কাটছাঁট করছেন। 
কায়রোর এ বইমেলা আরব বিশ্বের সবচেয়ে পুরনো ও বৃহত্তম। প্রকাশনা শিল্পের জন্য এটি একটি বড় সুযোগ। কিন্তু এ বছর মেলায় ক্রেতাদের আনাগোনা কম বলে মনে করা হচ্ছে। সে জন্যই ক্রেতাদের আকৃষ্ট করতে কিস্তিতে বই কেনার সুযোগ রাখা হয়েছে। মিসরের পাবলিশার্স অ্যাসোসিয়েশন বলেছে, ক্রেতারা দেড় শতাংশ সুদে ৯ মাসের কিস্তিতে বই কেনার সুযোগ পাচ্ছেন। জনপ্রিয় কথাসাহিত্য লেখক দিনা আফিফি আশা করছেন, পাবলিশার্সদের এই পদক্ষেপ বই বিক্রি বাড়াতে সাহায্য করবে।- বিবিসি অবলম্বনে 

×