ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

তরুণদের মাঝে ব্র্যাক হোপ ফেস্টিভ্যাল-এর আলো ছড়ালো পথনৃত্য 

প্রকাশিত: ১৭:৫৬, ২৫ জানুয়ারি ২০২৩

তরুণদের মাঝে ব্র্যাক হোপ ফেস্টিভ্যাল-এর আলো ছড়ালো পথনৃত্য 

পথনৃত্য

মহাখালী ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের এক সুন্দর ও কর্মব্যস্ত দুপুর। শিক্ষার্থীরা কেউ ঘুরে বেড়াচ্ছে, কেউ বা আবার রাস্তা পার হচ্ছে ক্লাস ধরতে। আর আশেপাশের সবাই যে যার গন্তব্যে ছুটছে। কিন্তু হঠাৎ একটি বিষয় সবার নজর কেড়ে নিল। অনুপ্রেরণার বাণী নিয়ে রঙিন ধোঁয়া উড়িয়ে ছুটে আসে একদল নৃত্যশিল্পী, অনুষ্ঠিত হয় অসাধারণ এক ফ্ল্যাশমব বা পথনৃত্য। ব্র্যাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া ‘হোপ ফেস্টিভ্যাল’-এর আগমনী বার্তা দিতেই এই আয়োজন। গত মঙ্গলবার ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনিন্দ্যসুন্দর এই নৃত্য পরিবেশন করেছেন নৃত্যশিল্পী প্রান্তিক দেব ও তার দল।

বৃহস্পতিবার দুপুর ১২টায় নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে এবং ৩ ফেব্রুয়ারি, শুক্রবার বিকাল ৫টায় তেজগাঁও আড়ং ফ্ল্যাগশিপ স্টোর প্রাঙ্গণে আয়োজিত হবে আরও দুটো পথনৃত্য।

আয়োজকরা জানান, বিশ্বজুড়ে ৫০ বছর ধরে ব্র্যাকের আশা উদ্দীপনের যাত্রাকে ধারণ করে তৈরি থিম সং-এর আদলে অনুষ্ঠিত হচ্ছে এই পথনৃত্যগুলো। বিশ্বের ১০ কোটির বেশি মানুষের জীবন পরিবর্তনের সহযোগী ব্র্যাকের নিরন্তর কাজ করে চলার গল্প গানটির উপজীব্য। এতে কণ্ঠ দিয়েছেন দেশের প্রখ্যাত শিল্পীরা। 
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র প্রান্তিক দেব নেতৃত্ব দিয়েছেন এই পথনৃত্যের। উপমহাদেশের অন্যতম শাস্ত্রীয় নৃত্যধারা ভরতনাট্যমে প্রশিক্ষিত এই শিল্পী নৃত্যশিক্ষা করেছেন প্রখ্যাত নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরুর কাছে। 

তরুণ প্রজন্মের মাঝে আশা ও অনুপ্রেরণার জাগরণ হোপ ফেস্টিভ্যালের লক্ষ্য। “হৃদয়ে বাংলাদেশ’’, “সম্ভাবনার শক্তি’’, ও “যে পৃথিবী আমরা গড়তে চাই”এই তিনটি প্রতিপাদ্যকে সামনে রেখে সাজানো হয়েছে তিন দিনের অনুষ্ঠানমালা। শিক্ষা, অর্থনৈতিক ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, জলবায়ু পরিবর্তন, ও মানসিক স্বাস্থ্য এই পাঁচটি বিষয়ের ওপর বিশেষ আলোকপাত করা হবে এই অনুষ্ঠানমালায়।

হোপ ফেস্টিভ্যালের প্রথম দিনের প্রতিপাদ্য “হৃদয়ে বাংলাদেশ”। আগামী ৯ ফেব্রুয়ারি বিকাল ৫টায় থেকে উৎসব শুরু হবে। জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনের পর ব্র্যাক প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবনীভিত্তিক সংক্ষিপ্ত তথ্যচিত্র প্রদর্শন করা হবে। এরপর স্বাগত বক্তব্য দেবেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্। হোপ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিনে ব্র্যাক এন্টারপ্রাইজেসের ব্যবস্থাপনা পরিচালক তামারা হাসান আবেদ বক্তব্য রাখবেন।

উৎসবস্থলে ব্র্যাকের প্রাতিষ্ঠানিক ইকোসিস্টেমটিকে ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন ধরনের স্থাপনা ও আয়োজনও রাখা হবে। এতে ব্র্যাকের বহুমুখী সামাজিক উন্নয়ন কার্যক্রম, সামাজিক ব্যবসা, বিশ্ববিদ্যালয়, ও বিনিয়োগ কর্মকাণ্ডগুলোর একটি পূর্ণাঙ্গ রূপ তুলে ধরা হবে। 
হোপ ফেস্টিভ্যালে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহ-আয়োজক প্রতিষ্ঠানগুলো হচ্ছে, বিকাশ, ব্র্যাক ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স, ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়।
 

 

স্বপ্না

monarchmart
monarchmart