ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

প্রতিদিন পাওয়া যাবে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান

প্রকাশিত: ২০:০০, ২৩ জানুয়ারি ২০২৩

ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান

নতুন কূপে গ্যাসের সন্ধান

বৈশ্বিক জ্বালানি সংকটের সময়ে সু-সংবাদ দিলো রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। ভোলায় নতুন একটি কূপে গ্যাসের সন্ধান পাওয়ার খবর জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

সোমবার বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী এ তথ্য নিশ্চিত করে জনকণ্ঠকে জানান, ভোলার  নর্থ-২ কূপে নতুন এই গ্যাস পাওয়া গেছে। এখান থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে জানিয়ে তিনি বলেন, আমরা গত বছরের ডিসেম্বরের ৫ তারিখে খনন কাজ শুরু করেছিলাম। স্বল্পতম সময়ে এখানে ৩ হাজার ৫২৮ মিটার গভীর পর্যন্ত খনন করেছি আমরা। এখন যাছাই-বাছাই চলছে। কিভাবে এই গ্যাস উত্তোলন এবং জাতীয় গ্রীডে সরবরাহ করা হবে এই নিয়ে পর্যালোচনা করা হবে।

দ্বীপ অঞ্চল ভোলায় উৎপাদিত মোট গ্যাসের পরিমাণ এতদিন ছিলো প্রায় ১৪০ মিলিয়ন ঘনফুট। নতুন এই কূপের গ্যাস যোগ হলে এবার এর পরিমাণ আরও বাড়বে। 

জ্বালানি বিভাগ জানিয়েছে, খুব শিগগীরই ভোলার এই প্রাকৃতিক গ্যাসকে সিএনজিতে (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস) রূপান্তর করে আনা হবে। স্থানীয় চাহিদা মেটার পরও দৈনিক প্রায় ৮০ মিলিয়ন অবশিষ্ট থাকলেও আপাতত: ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস আনা হবে। যার পুরোটাই সরবরাহ করা হবে শিল্প কারখানাগুলোতে। ফলে বৈশ্বিক জ্বালানির বাজারের অস্থিরতা থেকে বাংলাদেশের  শিল্পখাত কিছুটা হলেও উপকৃত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

স্বপ্না

monarchmart
monarchmart