ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আইইবিতে ’প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ২১:৫৮, ১ ডিসেম্বর ২০২২; আপডেট: ২১:৫৯, ১ ডিসেম্বর ২০২২

আইইবিতে ’প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইয়ের মোড়ক উন্মোচন

বইয়ের মোড়ক উন্মোচন  

'প্রকৌশলীরা ডিজাইনের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড কোডস ব্যবহার করলেই দীর্ঘস্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ সহজেই অর্জন করা সম্ভব হবে৷ বাংলাদেশের সর্বত্র উপদেশ দেওয়ার মানুষ অভাব হয়না কিন্ত কাজ করার মানুষ খুবই কম। সেই কাজের মান যদি সঠিক ভাবে নিয়ন্ত্রিত না হয় তবে কোন কাজই মানসম্মত হয় না৷  সেই জন্যই আইইবি কর্তৃক এই 'প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স' বইটি সকল বিভাগের ডিজাইনের সাথে সংযুক্ত প্রকৌশলীদের জন্য খুবই  প্রয়োজন'। 

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আইবির উদ্যোগে বৃহস্পতিবার 'প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স-২০২২' বইয়ের মোড়ক অনুষ্ঠানে বক্তারা এই সব কথা বলেন।  

বক্তারা আরোও বলেন, আইইবি সব সময় প্রকৌশলীদের পেশাদারিত্বের উন্নয়নে কাজ করে যাচ্ছে৷ প্রকৌশলীদের পেশাগত উৎকর্ষ সাধনে সার্বিক সহযোগিতা অব্যহত আছে। প্রকৌশলীদের কাজের ক্ষেত্রে চলমান জ্ঞানের সাথে তাল মিলিয়ে চলতে হবে৷ প্রকৌশলীদের কাজ প্রকৌশলীদের মাধ্যমেই করা উচিত বলে বক্তারা সরকারের কাছে দাবি জানান। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির প্রেসিডেন্ট এবং রাজউকের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো: নূরুল হুদা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইবির সাবেক প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। 

স্বাগত বক্তব্য প্রদান করেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু) এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবির এজিএস প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন। 

বক্তব্য প্রদান করেন মিলিটারী ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. জয়নুল আবেদীন, আইইবির ভাইস প্রেসিডেন্ট  ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, খন্দকার মঞ্জুর মোর্শেদ। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইইবির সাবেক প্রেসিডেন্ট কবির আহমেদ ভূঁইয়া, আইইবির এজিএস প্রকৌশলী রনক আহসান, প্রকৌশলী আবদুস সালাম, প্রকৌশলী তারিক নাজমুস শাহাদাত, প্রকৌশলী হাবিবুর রহমান প্রমুখ।  

এমএস

×