ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সচিব পদে বদলি ও পদোন্নতি

প্রশাসনে ব্যাপক রদবদল

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:১৬, ২৭ অক্টোবর ২০২২

প্রশাসনে  ব্যাপক রদবদল

শুরু হয়েছে প্রশাসনে ব্যাপক রদবদল

শুরু হয়েছে প্রশাসনে ব্যাপক রদবদল। এরই অংশ হিসেবে এক সিনিয়র সচিব এবং দুই সচিবকে বদলি করেছে সরকার। এ ছাড়া এক সচিবকে সিনিয়র সচিব পদে এবং তিন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এসব প্রজ্ঞাপন অনুযায়ী প্রশাসনের শীর্ষ পর্যায়ে মোট ৪ কর্মকর্তা পদোন্নতি পেয়েছেন এবং ৩ জন বদলি হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছরে সরকারের বিভিন্ন পদে ব্যাপক রদবদল করা হবে। সচিব পর্যায়ের অনেক কর্মকর্তা অবসরে যাবেন। তাদের স্থলাভিষিক্ত হতে সচিব করা হবে আরও কয়েক কর্মকর্তাকে। এ ছাড়াও বিভিন্ন পদে রদবদল করা হবে। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে রদবদলের আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব পদে বদলি করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে শিল্প মন্ত্রণালয়ের সচিব পদে বদলি করা হয়েছে।

পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হয়েছেন স্থানীয় সরকার বিভাগের সচিব মো. মেজবাহ উদ্দিন চৌধুরী। পদোন্নতি পেয়েছেন তিন অতিরিক্ত সচিবও। তারা সবাই সচিব হয়েছেন। এরা তিনজন হলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আনিছুর রহমান এবং জননিরাপত্তা বিভাগের সংযুক্ত অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলম।
এর মধ্যে ফরিদ আহাম্মদকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং জাহাঙ্গীর আলমকে নির্বাচন কমিশনের সচিব করা হয়েছে। আর রাজউক চেয়রাম্যান আনিছুর রহমানকে সচিব করা হলেও তাকে বর্তমান দায়িত্বে রেখে দেয়া হয়েছে।

×