ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

৮১ বছর পর বন্ধ হয়ে যাচ্ছে বিবিসি বাংলা রেডিও

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:২৪, ৩০ সেপ্টেম্বর ২০২২

৮১ বছর পর বন্ধ হয়ে যাচ্ছে বিবিসি বাংলা রেডিও

৮১ বছর সম্প্রচারে থাকার পর বন্ধ হতে যাচ্ছে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার

৮১ বছর সম্প্রচারে থাকার পর বন্ধ হতে যাচ্ছে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার। বাংলার পাশাপাশি আরবী, হিন্দী, ফারসী, চীনাসহ মোট ১০টি ভাষার রেডিও সম্প্রচার করে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। তবে অনলাইনে তাদের কার্যক্রম চালু থাকবে। খবরে বলা হয়েছে, বিবিসি কর্তৃপক্ষ বছরে ২৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড সঞ্চয়ের চেষ্টা করছে। এ জন্য ওয়ার্ল্ড সার্ভিসের ৩৮২ পদ রহিত করার প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৪১ সালের ১১ অক্টোবর বাংলায় ১৫ মিনিটের সাপ্তাহিক সম্প্রচার শুরুর মাধ্যমে যাত্রা হয় বিবিসি বাংলার রেডিও কার্যক্রমের। পরে পর্যায়ক্রমে সংবাদ সম্প্রচার শুরু হয় ১৯৬৫ সাল থেকে। খবর বিবিসি অনলাইনের।
এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান ব্যয় এবং লাইসেন্স ফি নিষ্পত্তির কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। নতুন করে অনলাইন পরিষেবায় যুক্ত হবে কিরগিজ, উজবেক, ইন্দোনেশীয়, তামিল ও উর্দু ভাষা। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ইংরেজি ছাড়াও ৪০টির বেশি ভাষায় রেডিও, টেলিভিশন ও ডিজিটাল মাধ্যমে সংবাদ পরিবেশন করে থাকে। ধীরে ধীরে অন্যান্য ডিজিটাল কন্টেন্ট বাড়াতে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ ছাড়া সিবিবিসি ও বিবিসি ফোরকেও অনলাইনে যুক্ত করার কথা ভাবছে প্রতিষ্ঠানটি। রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবী ও ফারসী উভয় ভাষার নির্ধারিত টিভি সম্প্রচার অব্যাহত থাকবে। আরবী ও ফারসী ভাষার অডিও ও অন্যান্য ডিজিটাল সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা হবে। এসব প্রস্তাব নিয়ে এখন প্রতিষ্ঠানের কর্মী ও ট্রেড ইউনিয়নগুলোর সঙ্গে পরামর্শ করা হবে। সম্প্রচার ইউনিয়ন বেকটুর প্রধান ফিলিপা চাইল্ডস বলেন, তারা ‘এই প্রস্তাব দেখে হতাশ’।

ফিলিপা চাইল্ডস আরও বলেন, ‘আমরা স্বীকার করি, পরিবর্তিত মিডিয়া ল্যান্ডস্কেপের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় বিবিসিকে মানিয়ে নিতে হবে। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের প্রধান লিলিয়ান ল্যান্ডর বলেন, বিবিসির ভূমিকা বিশ্বব্যাপী কখনোই কম গুরুত্বপূর্ণ ছিল না। বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদের জন্য কোটি কোটি মানুষের কাছে এটি বিশ্বস্ত। তিনি বলেন, আমরা সঙ্কটের সময় মানুষকে সহায়তা করি। ইংরেজী ও আরও চল্লিশটি ভাষায়  শ্রোতাদের কাছে আমরা ভাল সাংবাদিকতা নিয়ে যাব এবং সংবাদের আরও গভীরে গিয়ে সাংবাদিকতাকে আরও প্রভাবশালী ও অর্থপূর্ণ করে তুলব।

monarchmart
monarchmart