ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

দূষিত শহরের তালিকায় শীর্ষ চারে ঢাকা

প্রকাশিত: ১০:৪৬, ৬ জুন ২০২৩

দূষিত শহরের তালিকায় শীর্ষ চারে ঢাকা

ফাইল ছবি।

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকার ১৩৯ স্কোর নিয়ে আজও শীর্ষ চার নম্বরে রাজধানীর অবস্থান। 

মঙ্গলবার (৬ জুন) সকাল ৯টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক এই তথ্য জানিয়েছে।

আইকিউএয়ার এর তথ্য অনুযায়ী, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। শহরটির স্কোর ১৬৬। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে ১৫৩ স্কোর নিয়ে কাতারের দোহার পর ১৫২ স্কোর নিয়ে শীর্ষ তিনে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। এছাড়া শীর্ষ চারে ঢাকার পর পাঁচ ও ছয় নম্বরে রয়েছে নেপালের কাঠমান্ডু এবং ভারতের দিল্লি। শহরদুটির স্কোর যথাক্রমে ১২১ ও ১১২।

এদিকে, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষ সাত নম্বরে অবস্থান করছে চিলির সান্তিয়াগো। পাশাপাশি আট নম্বরে ১০৯ স্কোর নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি, নয় নম্বরে ১০৩ স্কোর নিয়ে ইতালির মিলানো এবং শীর্ষ ১০ এ একই স্কোর নিয়ে আছে কানাডার টরন্টো শহর। Air প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। সেই সঙ্গে তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এমএম

×