ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বই ॥ সহজ সরল উচ্ছলতা

আতাতুর্ক কামাল পাশা

প্রকাশিত: ২১:৩৪, ২১ সেপ্টেম্বর ২০২৩

বই ॥ সহজ সরল উচ্ছলতা

ভালোবাসার স্বপ্নবিলাস

কদিন আগে ড. আজিজুল আম্বিয়ার ৪২টি কবিতা নিয়ে ভালোবাসার স্বপ্নবিলাস বইটি পড়বার সুযোগ এলো। সাহিত্যিক আজিজুল আম্বিয়া তরুণ বয়স থেকেই লিখে আসছেন। বর্তমানে পেশাগত দায়িত্ব পালনে তিনি লন্ডন প্রবাসী হলেও দেশের এবং প্রবাসের বিভিন্ন বহুমুখী সাহিত্য সংগঠনের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। এর মধ্যেও তিনি বাংলা এবং ইংরেজিতে প্রবন্ধ, কবিতা, গল্প ও অন্যান্য লেখা লিখে যাচ্ছেন। ইতোমধ্যে তার সম্পাদিত ‘মুজিব দ্যা গ্রেট’ সংকলনটি বিদেশে এবং দেশে প্রচুর সম্মান এনে দিয়েছে তাকে। তার ভালোবাসার স্বপ্নবিলাস বইটির কবিতাগুলো তরুণ হাতের লেখা বলে প্রথম জীবনের আবেগ, ভালবাসা, স্বপ্নময় বিশ্ব, বিশ্বের সুন্দর প্রকৃতি ও মানুষ এবং সুন্দর মানব জীবন উপহার দেয়ার জন্য শ্রেষ্ঠ সৃষ্টি মানুষ হিসেবে বিধাতার প্রতি অর্ঘ্যতর্পণ দিয়েই লেখা।

তিনি লিখছেন, “এই দীর্ঘ দশটি বছর/ পাইনি আমি কাক্সিক্ষত ভালোবাসা/ পাইনি কাক্সিক্ষত সভ্যতা/ পাইনি স্বাধীনতার পরিচয়/ পেয়েছি শুধু পাউন্ড আর বিজাতীয়/ সংস্কৃতির এক মিশ্র প্রাদুর্ভাব।/ তাই আজকে প্রতিজ্ঞাবদ্ধ আমি/ ফিরে আসব তোমাদের অভিমান ভাঙাতে/ আমার প্রিয় মাতৃভূমিতে।” (পৃ-০৯)। নবশিশু কবিতায় কবি বলেন, “আজ যে শিশু ভূমিষ্ট হলো/ তাকে রাজনীতি আর সময়নীতির কথা বলব/ না তাকে গণতন্ত্রের কথা বলব/ না তাকে বলব সত্যের জয়ের কথা।” (পৃ-৩৪)। “অবধারিত মৃত্যু যখন জানি তখন চিন্তা কিসের/ বিশ^কে একটি শান্তিময় প্রভাতের সন্ধান দিতে/ কলম্বাসের বিকল্প কাগজের নৌকা তৈরি করেছি/ সেই নৌকায় নিয়ে যাবে গন্তব্যের পান্থ দেশে।” (পৃ-৪০)। “আমি বঙ্গবন্ধু হতে চাই কেন?/ কারণ আমার কাছে একটাই/ দুর্নীতিমুক্ত বাংলাদশ আমার স্বপ্ন/ বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজের পূর্ণতা/ আমাকে ভীষণ পীড়া দেয়।” (পৃ-৪৭)। 
কবিতা আবেগের সঙ্গে মিতালি করেই ঘর বাঁধে। তবু কবিতায় থাকে এক অনন্ত প্রবহমানতা, এক অনন্ত সময়কে ধরে রাখা উচ্ছলতা। কবিতায় থাকে এক বোধন, এক ভালোবাসা, বিশে^র এক অনিন্দ্য চিন্তার আবহমানতা। এর সবই রয়েছে ড. আজিজুল আম্বিয়ার কবিতায়। তবে কবিতার নান্দনিক শৈলী নির্মাণে আজিজুল আম্বিয়াকে আরো যত্নবান, আরো সাধনা, আরো বেশি পরিশ্রম করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আশা রাখি সামনের দিনগুলোতে কবি আরো সুন্দর খরতাপ উচ্চকিত কবিতা নিয়ে আসবেন আমাদের কাছে। ধ্রুব এষ-এর প্রচ্ছদ বেশ সুন্দর। মুদ্রণ এবং সজ্জায় যতেœর ছাপ রয়েছে।

×