ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সত্তরের বহুমাত্রিক কবি

আলম শাইন

প্রকাশিত: ২১:১৯, ১ ডিসেম্বর ২০২২

সত্তরের বহুমাত্রিক কবি

আলম শাইন

মূলত জীবনধারা ও প্রকৃতিকে অনুসন্ধান করে আবেগ ও বিচক্ষণতার মাধ্যমে ছান্দসিক পঙক্তিমালা সাজিয়ে লেখনীর মাধ্যমে পরিবেশ করেন যিনি তিনিই হচ্ছেন কবি। কবি তুষাগ্নিতে দগ্ধ হতে হতে পৌঁছে যান এক নির্ভেজাল উদ্যানে। শব্দ নিয়ে খেলতে খেলতে হন কবিতার পূজারি। এমনই একজন কবিতার পূজারি হলেন নাসির আহমেদ। সত্তর দশক থেকে শুরু করেছেন ছোট গল্প দিয়ে। এগিয়ে যান ছড়ার রাজ্যে, ছোটদের জন্য লিখেছেন দুহাতে। গান লিখেছেন হাজার খানেক। অবশেষে রাজত্ব করেন কবিতার রাজ্যে।

হালের বাংলা কবিতায় বহুল উচ্চারিত নাম কবি নাসির আহমেদ। প্রায় পাঁচ দশক ধরে নিমগ্ন সাধকের নিষ্ঠায় কবিতাকে করে তুলেছেন বৈচিত্র্যময়। বিষয় এবং আঙ্গিক-প্রকরণের বহুমাত্রিকতায় ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাশীল থেকেও সম্পূর্ণ নতুন কণ্ঠস্বর সৃষ্টি করেছেন। তার কবিতা নিয়ে প্রবন্ধ লিখে মুগ্ধতা প্রকাশ করেছেন কবীর চৌধুরী, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, আলাউদ্দিন আল আজাদ, ড. মোহাম্মদ মনিরুজ্জামান, ড. মযহারুল ইসলাম, সিকদার আমিনুল হক, আবদুল মান্নান সৈয়দসহ বহু বরেণ্য কবি-সাহিত্যিক।
সৈয়দ শামসুল হক ‘বৃক্ষমঙ্গল’ এর উদ্ধৃতি দিয়ে লিখেছেন, ‘এই একটি উদ্ধৃতিতেই বোঝা যাবে কবিতায় কতটা স্বরাট সার্বভৌম তিনি, নাসির আহমেদ, প্রকৃতি ও বৃক্ষের রাজ্যে; রবীন্দ্রনাথের শেকলভাঙা এখনও এবং আজও একটি উল্লেখযোগ্য ঘটনা।’ (কবিতা সমগ্রর ভূমিকা। প্রকাশকাল ফেব্রুয়ারি ২০০৫, নবযুগ প্রকাশনী। অন্যদের লেখা সমুদ্র গুপ্ত ও হামিদ রায়হান সম্পাদিত ‘উত্তর পুরুষ’ ডিসেম্বর ২০০২-নাসির আহমেদ ৫০ বছরপূর্তি বিশেষ সংখ্যায় )
১৯৫২ সালের ৫ ডিসেম্বর দ্বীপজেলা ভোলায় জন্মগ্রহণকারী এই কবি ছাত্রজীবনেই সাংবাদিকতায় যুক্ত হন। সাপ্তাহিক গণমুক্তি, বাংলাদেশ বেতার (খ-কালীন), দৈনিক বাংলা, দৈনিক জনকণ্ঠ, সমকাল, দৈনিক বর্তমান এবং বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) সহ নানা গণমাধ্যমে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বর্তমানে উপদেষ্টা সম্পাদক দৈনিক দেশের কণ্ঠ পত্রিকার।
বাংলাভাষা- সাহিত্যে ¯œাতকোত্তর নাসির আহমেদ কবিতা ছাড়াও বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে লিখেছেন তিনটি মেগা সিরিয়ালসহ (এটিএন বাংলায় ১০৬ পর্বের সুখের লাগিয়া ও ৮৮ পর্বের স্বপ্নমঙ্গল, ২০০৪ থেকে ২০০৬), চ্যানেল আইতে প্রচারিত ৫২ পর্বের ‘ঝরা পাতার কাব্য’ (২০০৭) ছাড়াও প্রায় এক ডজন সাপ্তাহিক নাটকও। বেতার ও টেলিভিশনে গত ৪৫ বছরে লিখেছেন সহস্রাধিক গান।
মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী- চক্রের মুখোশ উন্মোচিত হয়েছে তার দৈনিক জনকণ্ঠে ১৫ বছরের প্রতি সপ্তাহে লেখা (১৯৯৩-২০০৮) সাত শতাধিক কলামে। এসব কলাম থেকেই বাছাই করা ৫৮টি রচনা নিয়ে প্রকাশিত হয়েছে ‘জোট শাসনের ৫ বছর : কিছু খ- চিত্র’, ইত্যাদি প্রকাশ। ভূমিকা লিখেছিলেন জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী।
কবিতার পাশাপাশি তিনি লিখেছেন ছোটদের জন্য বহু গল্প-কবিতা-ছড়া, যা শিশু একাডেমিসহ বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত ছয়টি গ্রন্থে সংকলিত। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা তিরিশের অধিক। সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কারসহ এ যাবত ২৮টি পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন নাসির আহমেদ। ৫ ডিসেম্বর ৭০ বছর বয়সের এই প্রবীণ কবির জন্মদিন। বিনম্র শ্রদ্ধা ও শুভেচ্ছা রইল কবির জন্য। কবি দীর্ঘজীবী হোন সেই প্রত্যাশাই করছি তার এবারের জন্মদিনকে সামনে রেখে।

monarchmart
monarchmart