ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

শুঁয়োপোকার স্বাদের আইসক্রিম!

প্রকাশিত: ২০:৩৮, ২২ আগস্ট ২০২২; আপডেট: ২০:৪৩, ২২ আগস্ট ২০২২

শুঁয়োপোকার স্বাদের আইসক্রিম!

কেপটাউনে ‘টাপি টাপি’ নামক একটি দোকানে প্রায় ৮০০ রকম ফ্লেভারের আইসক্রিম পাওয়া যায়।

খাদ্যরসিকদের জিভে জল আনতে মাঝে মধ্যেই বিচিত্র স্বাদের আইসক্রিম আসে বাজারে। কিন্তু তাই বলে শুঁয়োপোকার স্বাদের আইসক্রিম! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমন আইসক্রিমও পাওয়া যায়। তবে চেখে দেখতে চাইলে যেতে হবে আফ্রিকায়।

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ‘টাপি টাপি’ নামক একটি দোকানে প্রায় ৮০০ রকম ফ্লেভারের আইসক্রিম পাওয়া যায়। দোকানটি যিনি চালান, তার নাম টাপিওয়া গুজহা। তিনি একজন মলিকুলার বায়োলজিস্ট। জীববিজ্ঞানের আণবিক দিক নিয়ে গবেষণা করাই তার কাজ। কিন্তু গবেষণার পাশাপাশি রান্না করতেও খুব ভালোবাসেন। তাই নিজের পেশা ও নেশাকে মিশিয়ে তৈরি করেছেন এই আইসক্রিমের দোকানটি। তার দাবি, এই দোকানে মিলবে হাতে তৈরি খাঁটি আফ্রিকান আইসক্রিম।

গুজহা আফ্রিকার বিভিন্ন প্রান্তের মানুষের খাদ্যাভ্যাস পর্যবেক্ষণ করে খুঁজে বার করেছেন বিশেষ বিশেষ কিছু স্বাদ। তারপর নিজের পুঁথিগত বিদ্যাকে কাজে লাগিয়ে সেই স্বাদগুলিই তুলে এনেছেন আইসক্রিমে। 

তার বানানো আইসক্রিমের তালিকায় রয়েছে মাতেম্বা বলে এক রকম কুচো মাছের স্বাদের আইসক্রিম। রয়েছে মপানে নামক এক ধরনের শুঁয়োপোকার স্বাদও। 

গুজহা জানিয়েছেন, ইথিয়োপিয়া থেকে নাইজিরিয়া, আফ্রিকার বিভিন্ন প্রান্তের ঐতিহ্যশালী যে যে খাবারগুলি হারিয়ে যেতে বসেছে, সেই সব খাবারের স্বাদ মানুষকে মনে করিয়ে দিতে চান তিনি।