ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০

উচ্চ রক্তচাপে ওষুধের কাজ করে বাসি রুটি!

প্রকাশিত: ১৩:২০, ২৩ জানুয়ারি ২০২৩

উচ্চ রক্তচাপে ওষুধের কাজ করে বাসি রুটি!

রুটি

অনেকেরই অজানা, বাসি রুটি অত‍্যন্ত স্বাস্থ্যকর। বাসি খাবার খেলে গ‍্যাস-অম্বল হয়, সেটা ঠিক। কিন্তু রুটির ক্ষেত্রে তা প্রযোজ‍্য নয়। বাসি রুটির উপকারিতার কথা জানলে অবাক হবেন।

১. উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন অনেকে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দৈনন্দিন জীবন মেনে চলতে হয় প্রচুর বিধি-নিষেধ। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধও খেতে হয়। তবে ঘরোয়া উপায়ে রক্তচাপ কমাতে দুধের সঙ্গে খেতে পারেন বাসি রুটি। এতে শরীরে লবণের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

২. বাসি রুটিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে ফাইবার দারুণ কাজ করে। ফলে খিদে কম পায়। বার বার খাবার খাওয়ার প্রবণতাও কমে।

৩. বাসি রুটির মধ্যে থাকা ম্যাগনেশিয়াম ও ভিটামিন, যা হাঁপানির সমস্যার মহৌষধি। অ্যাজমার সমস্যা থাকলেও ভরসা রাখতে পারেন বাসি রুটিতে।

৪. বাসি রুটি খেলে শুধু যে উচ্চ রক্তচাপের সমস্যা কমে, এমন নয়। কমে স্ট্রোকের ঝুঁকিও। রুটি শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৫. ওজন কমানোর জন্য পরিশ্রমের কমতি রাখছেন না। অথচ তাও সুফল পাচ্ছেন না? আপনার হেঁশেলেই রয়েছে ওজন কমানোর হাতিয়ার। বাসি রুটি খেলে ওজন ঝরে দ্রুত। গ্যাস-অম্বলের ভ্রান্ত চিন্তা না করে, বরং ছিপছিপে হয়ে উঠতে ভরসা রাখতে পারেন বাসি রুটির উপর।

এমএইচ

×