ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

আজ ভদকা দিবস

প্রকাশিত: ১৩:১০, ৪ অক্টোবর ২০২২; আপডেট: ১৩:১৬, ৪ অক্টোবর ২০২২

আজ ভদকা দিবস

ভদকা

আজ পালিত হচ্ছে ভদকা দিবস। ভদকা বা ভোদকা হচ্ছে এক প্রকার পাতিত কড়া মদ। ভদকা শব্দটি এসেছে রুশ শব্দ ভোদা থেকে, যার অর্থ পানি। বিশ্বের সেরা এবং সবচেয়ে ব্যয়বহুল ভদকা পাওয়া যায় রাশিয়ায়। সেখান থেকে সব দেশে সরবরাহ করা হয়। 

ভদকা তৈরির জন্য বিভিন্ন ধরণের পদার্থের পাতন করা হয়। শস্য, আলু, ফল এবং চিনির ভদকাগুলো বারের পেছনে বা রান্নাঘরেও বিভিন্ন ধরণের মিশ্রণের চাহিদা পূরণ করে।

ভদকায় অ্যালকোহলের উপস্থিতি সাধারণত শতকরা ৩৫ থেকে ৫০ ভাগের মধ্যে সীমাবদ্ধ থাকে। রাশিয়ান, লিথুনিয়ান, পোলীয় ভদকার ক্ষেত্রে এর আদর্শ পরিমাণ মোট আয়তনের শতকরা ৪০ ভাগ।

উল্লেখযোগ্য ভদকাগুলো হলো- সিজার, ব্লাডি মেরি, স্ক্রু ড্রাইভার, সৈকতে সেক্স, মস্কো খচ্চর, শ্বেত রুশ, কালো রাশিয়ান, টনিক, ভদকা মার্টিনি।

ভদকার জন্ম ১৪ শতকের দিকে রাশিয়ায়। কিন্তু ভদকার উৎপত্তির সুনির্দিষ্ট স্থানটি জানা যায় না। বিশ্বাস করা হয় এটির উৎপত্তি হয়েছে দানাশস্য উৎপাদনকারী দেশগুলোতে, যার মধ্যে আছে বর্তমানের পোল্যান্ড, পশ্চিম রাশিয়া, বেলারুশ, লিথুয়ানিয়া এবং ইউক্রেন। এছাড়া এটি স্ক্যানডিনেভিয়ার একটি অনেক দিনের পুরোনো ঐতিহ্য।

১৪৩০ সালে একজন সাধু, মস্কোর ক্রেমলিনের ভেতরে চুদোভ মনাস্ট্রিতে সর্বপ্রথম রুশ ভদকার প্রস্তুত প্রণালী তৈরি করেন। পাতনের যন্ত্র এবং বিশেষ জ্ঞান থাকায় তিনি নতুন ধরনের উচ্চ মানসম্পন্ন একটি অ্যালোকোহলিক পানীয়র আবিস্কারক হয়ে ওঠেন। এই ‘ব্রেড ওয়াইন’ (সেসময় যে নামে পরিচিত ছিলো) একটি বড় সময় ধরে শুধু মস্কোতেই পাওয়া যেত এবং শিল্প বিপ্লবের আগে পর্যন্ত তা বাইরে পৌঁছায়নি। এ কারণে এই পানীয়ের সঙ্গে মস্কোর নাম ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

রুশ দাপ্তরিক কাগজপত্রে ভদকা শব্দটির প্রথম লিখিত ব্যবহার হয় ৮ জুন ১৭৫১ সালে রুশ সম্রাজ্ঞী এলিজাবেথের এক আদেশপত্রে। ভদকা ডিসটিলারিসের মালিকানাস্বত্ব দাবি করে এই আদেশপত্র জারি করা হয়েছিল। ভদকা থেকে প্রাপ্ত শুল্ক ছিল, জার শাসনামলের রাশিয়ার অর্থাগমের একটি বড় উৎস। তখন সরকারি রাজস্বের প্রায় ৪০ শতাংশ আসতো শুধু ভদকাসংক্রান্ত বাণিজ্য থেকে।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart