ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

গাছের গোড়াতে খাবার সোডা দিলে যা হয়

প্রকাশিত: ১৬:৫৬, ১৫ নভেম্বর ২০২২

গাছের গোড়াতে খাবার সোডা দিলে যা হয়

খাবার সোডা

বেকিং সোডাকেই মূলত খাবার সোডা বলাই ভালো। যার রাসায়নিক নাম সোডিয়াম বাইকার্বনেট। বিশেষত রান্না করার সময়‌ তাড়াতাড়ি সিদ্ধ করার জন্য খাবার সোডা ব্যবহৃত হয়ে থাকে। কেক, বিস্কুট, পাউরুটি, নান রুটি ও কেক সবকিছুতেই ব্রেকিংসোডা ব্যবহৃত হয়ে থাকে। এটি শরীরের পক্ষেও ভালো, লিভার পরিষ্কার রাখে। 

তবে বেকিং সোডা গাছ পরিচর্যা করতেও দারুণ প্রয়োজনীয় একটি সামগ্রী। বর্তমানে প্রায় প্রত্যেকে বাড়িতেই গাছ লাগানোর চল রয়েছে, কিন্ত সবাই গাছের ঠিকমতো পরিচর্যা করতে পারে না বলে গাছের ক্ষতি হয়ে যায়। আজকে এই প্রতিবেদনে রইলো গাছের গোড়ায় খাবার সোডা দিলে খুব তাড়াতাড়ি গাছের বৃদ্ধি হবে এবং পোকামাকড়ের উপদ্রবও কমবে।

যে সমস্ত গাছগুলিতে ছত্রাক বা অন্যান্য পোকামাকড়ের উপদ্রব বেড়েছে সেই সমস্ত গাছের মাটি খুঁড়ে খাবার সোডা প্রয়োগ করলে সেই গাছ দ্রুত বৃদ্ধি পাবে। সেই ক্ষেত্রে একটি বালতিতে ৫ লিটার জল নিয়ে তাতে পাঁচ চামচ খাবার সোডা দিয়ে গাছের গোড়ায় এক মাস দিলেও পোকামাকড়ের উপদ্রব কমবে।

গাছের পাতায় মিলিবাগ বা ল্যাদা পোকার আক্রমণ ঘটলে খাবার সোডার জল স্প্রে করলে সেই গাছের বৃদ্ধি ভালো হবে।‌ সেক্ষেত্রে ১ লিটার জলে এক চামচ খাবার সোডা এক চামচ হলুদ ও চার-পাঁচ ফোটা হ্যান্ডওয়াশ মেশালেও দ্বিগুণ প্রতিক্রিয়া হবে। তবে অতিরিক্ত পোকামাকড়ের উপদ্রব হলে ভালো কীটনাশক বা ছত্রাকনাশকের ব্যবহার করতে হবে।

যে সমস্ত গাছে পাতা বা ফুল ফল খুব তাড়াতাড়ি ঝরে যায় সেইসব গাছগুলিকে সতেজ রাখতে খাবার সোডা ব্যবহার করা যেতে পারে। এই ক্ষেত্রে একটি স্প্রেয়ার বোতলে ১ লিটার জলের মধ্যে ১/২ চামচ খাবার সোডা মিশিয়ে বোতল বন্দি করে স্প্রের আকারে ব্যবহার করতে হবে।

এছাড়াও যদি গাছে পিঁপড়ে বা কেঁচোর উপদ্রব বাড়ে, সেই ক্ষেত্রে খাবার সোডার গুঁড়ো করে গাছে যে অংশে পোকামাকড়ের উপদ্রব রয়েছে সেখানে ছড়িয়ে দিতে হবে। এছাড়াও গাছ সবুজ রাখতে খাবার সোডা ছাড়াও বিভিন্ন ধরনের সার প্রয়োগ করা একান্ত জরুরী।

এমএস

monarchmart
monarchmart