ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

নেতানিয়াহুর পদত্যাগ দাবি

আগাম নির্বাচনের দাবিতে ইসরাইলে বিক্ষোভ

প্রকাশিত: ২০:৫৩, ২৩ জুন ২০২৪

আগাম নির্বাচনের দাবিতে ইসরাইলে বিক্ষোভ

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে তেল আবিবে বিক্ষোভ

আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। রবিবার দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। সময় সরকারবিরোধী স্লোগানে উত্তাল হয়ে পড়ে রাজপথ। নেতানিয়াহুর যুদ্ধনীতির সমালোচনাও করেন বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি জানান তারা। খবর আলজাজিরার।

বিক্ষোভে অংশ নিয়েছে অন্তত দেড় লাখ ইসরাইলি। তেল আবিবে নেতানিয়াহুর লিকুদ পার্টির সদর দপ্তরের বাইরে জাতীয় পতাকা হাতে বিক্ষোভে অংশ নেন বিক্ষোভকারীরা। সময় তারা যুদ্ধবিরতি চুক্তি, গাজায় জিম্মিদের ফিরিয়ে আনা আগাম নির্বাচনের দাবি জানায়।

ইসরাইল সরকার কোনোভাবেই দমাতে পারছে না আন্দোলনকারীদের। সরকারবিরোধী বিক্ষোভে ফুঁসে উঠেছে তেল আবিবের রাজপথ। এক বিক্ষোভকারী গণমাধ্যমকে বলেন, আমি এখানে এসেছি আন্দোলন করতে। আমার দেশের সরকারসহ পুরো বিশ্বের সব নেতাদের প্রতি আমাদের চাওয়া, দয়া করে জিম্মিদের ঘরে ফিরিয়ে আনুন। একটি চুক্তি করুন। আমাদের সন্তানদের ফিরে আসতে দিন। আমরা ভেঙে পড়ছি এবং ক্লান্ত। এই নির্মমতার শেষ চাই। গাজায় ইসরাইলি আগ্রাসন শুরুর পর থেকেই নিজ দেশে সাধারণ মানুষের তোপের মুখে রয়েছেন নেতানিয়াহু। ইসরাইলিদের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থতার পাশাপাশি জিম্মি মুক্তির দাবিতে প্রতিদিনই হচ্ছে আন্দোলন। জরিপ বলছে, এখনো ইসরাইলি জনগণের মধ্যে গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষেই সমর্থন বেশি। অন্যদিকে জিম্মিদের পরিবার, স্বজন ন্যাশনালিস্ট রিলিজিয়াস পার্টিসহ দেশটির মানবাধিকার কর্মীরা সরকারবিরোধী আন্দোলন চালিয়ে যাওয়ায় গাজা ইস্যুতে এখন দ্বিবিভক্ত ইসরাইলিরা।

 

×