ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

আরও ৮৫ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরাইলি নৃশংসতা চলছেই 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ২২ মে ২০২৪

গাজায় ইসরাইলি নৃশংসতা চলছেই 

ইসরাইলি হামলার পর ধ্বংসস্তূপ থেকে নিহত ফিলিস্তিনির লাশ উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে

ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় প্রায় তিনশ ফিলিস্তিনি হতাহত হয়েছেন। বুধবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় ৮৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইশ। অন্যদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলি প্রাণঘাতী অভিযানে এক ডাক্তার ও শিক্ষকসহ অন্তত আটজন নিহত হয়েছেন।

এ ছাড়া অভিযানে আহত হয়েছেন আরও কমপক্ষে ২১ জন। অন্যদিকে উত্তর গাজার জাবালিয়ায় ব্যাপক হামলা চালিয়েছে ইসরাইল। সেখানে ট্যাংক ও বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। হামলায় একটি হাসপাতালসহ আবাসিক এলাকা ধ্বংস হয়ে গেছে। হামলায় দক্ষিণে রাফাহ শহরে অন্তত পাঁচজন নিহত হয়েছে। খবর এএফপি ও আলজাজিরার।
এদিকে নিরাপত্তাহীনতার কারণে গাজার রাফাহ শহরে খাদ্য সহায়তা স্থগিত করেছে জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ। সংস্থাটি বলছে, গাজার দক্ষিণাঞ্চলীয় ঘনবসতিপূর্ণ শহর রাফাহতে সরবরাহের অভাব এবং নিরাপত্তাহীনতার কারণে খাদ্য বিতরণ স্থগিত করা হয়েছে। এক্সে দেওয়া এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ জানিয়েছে, ২৪টি স্বাস্থ্য কেন্দ্রের মধ্যে ৭টি চালু ছিল।

রাফাহ ও কারেম আবু সালেমে গত ১০ দিনে স্বাস্থ্যসেবা বন্ধ ছিল। কারণ প্রতিবন্ধকতা ছিল। রাফাহ ক্রসিং দিয়ে সরবরাহও পাওয়া যায়নি। মূলত চলতি মাসের শুরুতে রাফাহ সীমান্তের ফিলিস্তিনি অংশ দখলে নেয় ইসরাইল। এরপর থেকে তারা সীমান্ত ক্রসিংটি বন্ধ করে দেয়। এতে অবরুদ্ধ এই অঞ্চলে মানবিক পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

গত ৭ অক্টোবরের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের হামলায় ৩৫ হাজার ৬৪৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৯ হাজার ৮৫২ জন। জাতিসংঘ জানিয়েছে, গত দুই সপ্তাহে নয় লাখের বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন, যা সেখানের মোট জনসংখ্যার ৪০ শতাংশ। এর আগে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরাইলি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন।

×