ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

তাইওয়ানকে হুমকি দেওয়া বন্ধ করুন, চীনকে নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২২, ২০ মে ২০২৪

তাইওয়ানকে হুমকি দেওয়া বন্ধ করুন, চীনকে নতুন প্রেসিডেন্ট

উইলিয়াম লাই

তাইওয়ানের সদ্য অভিষিক্ত প্রেসিডেন্ট উইলিয়াম লাই চীনের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তারা যেন হুমকি দেওয়া বন্ধ করে এবং দ্বীপটির গণতন্ত্রের অস্তিত্ব মেনে নেয়। সোমবার শপথ নেওয়ার পরপরই তিনি বেজিংকে সংলাপের মাধ্যমে সংঘাত প্রতিস্থাপনের আহ্বান জানান। চীন দীর্ঘদিন ধরেই দ্বীপটির মালিকানা দাবি করে আসছে।

প্রেসিডেন্ট আরও বলেন, চীনের হুমকির মুখে তাইওয়ান কখনোই পিছপা হবে না। জবাবে চীন বলেছে, তাইওয়ানের স্বাধীনতা কানাগলিতে পৌঁছেছে। খবর বিবিসির।
সোমবার বিকেলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, তাইওয়ানের স্বাধীনতার জন্য চাপ ব্যর্থ হবে। বেজিং লাই ও তার দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টিকে (ডিপিপি) অপছন্দ করে। দলটিকে চীন স্বাধীনতাপন্থি হিসেবে বিবেচনা করে।

জানুয়ারির নির্বাচনে লাইয়ের জয়ের পর থেকে তাইওয়ানের জলসীমা ও আকাশসীমায় সামরিক মহড়া ও অনুপ্রবেশ বাড়িয়েছে দেশটি। গত কয়েক বছর ধরে চীনের সামরিক অনুপ্রবেশ নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এতে সংঘাতের শঙ্কা বাড়ছে। প্রেসিডেন্ট লাই তার ভাষণে বিষয়টিকে আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে বড় ধরনের কৌশলগত চ্যালেঞ্জ বলে আখ্যা দেন।

×