ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

গোলাবারুদের জন্য মরিয়া সেনারা

রুশ হামলায় কোণঠাসা ইউক্রেন

প্রকাশিত: ২০:৪৮, ১৯ মে ২০২৪

রুশ হামলায় কোণঠাসা ইউক্রেন

ইউক্রেনীয় সেনাদের অবস্থান লক্ষ্য করে কামানের গোলা ছুড়ছে রুশ সেনারা

ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে রাশিয়া। রুশ হামলা প্রতিহত করতে ইতোমধ্যে কোণঠাসা হয়ে পড়েছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুত গোলাবারুদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ইউক্রেনীয় গানার কমান্ডার ওলেক্সান্ডার কোজাচেঙ্কো তার সহযোদ্ধারা। ইউক্রেনীয় সামরিক বাহিনী জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দেওয়া এম৭৭৭ হাউইটজার দিয়ে একবারে ১০০টি গোলাবর্ষণ করা হত, কিন্তু এখন সেটি ১০টি গুলি করতেও হিমশিম খাচ্ছে। খবর আরটির।

৯৩তম মেকানাইজড ব্রিগেডের কর্নেল পাভলো পালিসা সতর্ক করে বলেছেন, সময় এখন আমাদের পক্ষে নেই। দীর্ঘ যুদ্ধের জন্য আরও অস্ত্র সামরিক সরঞ্জাম প্রয়োজন। কারণ শত্রুর অস্ত্রের পরিমাণ অনেক বেশি। মার্কিন কংগ্রেসে ৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদনের পর কিয়েভে গোলাবারুদ অস্ত্র পাঠাতে তোড়জোড় শুরু করেছে বাইডেন প্রশাসন। কিন্তু মে মাসের প্রথম দিকে পূর্বাঞ্চলীয় সম্মুখভাগের দুটি আর্টিলারি ইউনিট জানিয়েছে, এখনো অস্ত্র সেনা শক্তি বৃদ্ধির জন্য অপেক্ষা করছে তারা। তা ছাড়া কোজাচেঙ্কোর ১৪৮তম পৃথক আর্টিলারি ব্রিগেড ডনেস্কের ৪৩তম আর্টিলারি ব্রিগেডে পশ্চিমা কামানগুলোর জন্য জরুরিভাবে আরও ১৫৫ মিমি গোলা প্রয়োজন। অতীতে এই অস্ত্র রুশদের বিরুদ্ধে কার্যকর ভূমিকা রেখেছিল। সামরিক বিশ্লেষক পাসি পারোইনেন বলেন, অস্ত্র সরবরাহের ঘাটতি গুরুতর হয়ে উঠছে। ২০২৩ সালে ইউক্রেনের পাল্টা আক্রমণের সময় রাশিয়া যতটা ভূখন্ড হারিয়েছে ২০২৪ সালে তার চেয়ে বেশি অঞ্চল দখল করেছে তারা।

পূর্ব দনবাস অঞ্চল উত্তর-পূর্ব সীমান্তজুড়ে একাধিক আক্রমণ শুরু করেছে সেনা অস্ত্রশস্ত্রে এগিয়ে থাকা রুশ বাহিনী। গত গ্রীষ্মে ইউক্রেনের পুনরুদ্ধার করা ৪১৪ বর্গ কিলোমিটারের বিপরীতে গত দুই সপ্তাহে ৬৫৪ বর্গ কিলোমিটার দখলের দাবি করেছে রাশিয়া।

×