ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বসিরহাটে সম্প্রীতির অনন্য নজির

প্রকাশিত: ২১:৫৪, ২৩ এপ্রিল ২০২৪

বসিরহাটে সম্প্রীতির অনন্য নজির

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার সীমান্তের মহকুমা শহর বসিরহাটে দেখা গেল সম্প্রীতির এক অনন্য নজির। মুসলিম সম্প্রদায়ের হাতে পানি খেয়ে টাকি রোডে রামনবমী মিছিল শুরু করলেন হিন্দু সম্প্রদায়ের লোকেরা।

গত রবিবার (২১ এপ্রিল) বসিরহাটে রামনবমী উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এসময় শোভাযাত্রায় যোগদানকারীদের যেন কোনো অসুবিধা না হয় তার জন্য প্রাচীন মাওলানাবাগ দরবার শরীফের পক্ষ থেকে পানীয় জলের ব্যবস্থা করা হয়।

দেখা গেছে, সংখ্যালঘু মুসলমান লোকজন পানীয় জল নিয়ে দাঁড়িয়ে আছে রাস্তার পাশে। সেই জল পান করেই রামনবমীর মিছিলে সামিল হয়। যেভাবে রাজ্যজুড়ে তীব্র দাবদহ চলছে। যেখানে বসিরহাটের তাপমাত্রা ৪২ ডিগ্রি পর্যন্ত পৌঁছে গেছে, সেখানে রাম নবমীর মিছিলে হাঁটা মানুষদের তৃষ্ণা মেটাতে রাস্তার ধারে বসিরহাট মাওলানাবাগ দরবার শরীফের পক্ষ থেকে পানীয় জল বিতরণের ব্যবস্থা করা হয়।

রামনবমী উপলক্ষে যেসব ভক্তরা মিছিলে যোগদান করছেন তাদের হাতে পানীয় জলের বোতল তুলে দেন দরবার শরীফের সদস্য খোবায়েব আমিনসহ সদস্যরা। এই মিছিলে পা মেলান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নীশিথ প্রামাণিক ও বসিরহাট লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রেখা পাত্র সহ একাধিক বিজেপি নেতৃত্ব।

পানীয় জল বিতরণের মধ্য দিয়ে একে অপরকে আলিঙ্গন ও শুভেচ্ছা বিনিময়ের নজিরবিহীন ছবি দেখা যায়। যা ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতির এক অন্যতম নিদর্শন।

এই মিছিল শুরু হয় বসিরহাট সোনপুকুর ধার থেকে গোটা শহর ঘুরে সেখানেই শেষ হয় প্রায় চার কিলোমিটার এই মিছিল পরিক্রমা হয় পা মেলাতে দেখা গেল, কয়েক হাজার রাম ভক্ত অনুগামীদের নিরাপত্তার বেস্টনিতে মুড়ে রাখা হয়েছিল গোটা বসিরহাট শহর।

এসআর

×