ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা

অস্ত্র সরবরাহে পুরোদমে সক্রিয় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৭, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

অস্ত্র সরবরাহে পুরোদমে সক্রিয় উত্তর কোরিয়া

কিম জং উন ও ভøাদিমির পুতিন

ইউক্রেনে উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পাওয়া গেছে যাতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কোম্পানিগুলোর ২০০টিরও বেশি উপাদান ছিল। বিশেষজ্ঞরা বলছেন এর ফলে সেই ধরনের ত্রুটি বেরিয়ে পড়ে যা উত্তর কোরিয়া তার প্রতি আরোপিত নিষেধাজ্ঞা এড়ানোর জন্য ব্যবহার করছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওয়ানসিক বলেন, ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়াকে প্রয়োজনীয় অস্ত্র সরবরাহ করতে উত্তর কোরিয়ার অস্ত্র কারখানাগুলো পুরোদমে সক্রিয় রয়েছে। খবর রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যমে শিন জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার হিসেব অনুযায়ী পিয়ংইয়ং সেপ্টেম্বর মাস থেকে এ পর্যন্ত রাশিয়াকে প্রায় ৬ হাজার ৭০০ কন্টেনার অস্ত্র পাঠিয়েছে। যুক্তরাষ্ট্র বলছে এই সংখ্যা আরও বেশি। যুক্তরাষ্ট্রের হিসেবে দেখা গেছে সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া ১০ হাজার কন্টেনারেরও বেশি অস্ত্রশস্ত্র বা এ ধরনের সাজসরঞ্জাম রাশিয়াকে পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্র এমন সময় এই হিসেব ঘোষণা করে যখন যুক্তরাষ্ট্র রাশিয়ার ৫০০টিরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। ইউক্রেনের নিরাপত্তা বিভাগের মতে ডিসেম্বর থেকেই উত্তর কোরিয়ার অস্ত্রগুলি ইউক্রেনের যুদ্ধ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। তারা বৃহস্পতিবার জানায়, রাশিয়া তখন থেকে কমপক্ষে ২০টি উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

×