ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ফ্রান্সের প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা

প্রকাশিত: ১০:৫৮, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ফ্রান্সের প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সাহিত্যের ছোটকাগজ ‘স্রোতে’র  আয়োজনে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হলো একুশের কবিতা পাঠ ও আলোচনা।

কবি বদরুজ্জামান জামানের উপস্থাপনায় সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্যারিসের একটি হলে অনুষ্ঠিত এ আলোচনা ও একুশ নিয়ে প্রসিদ্ধ কবিতা আবৃত্তি ও স্বরচিত কবিতা পাঠে অংশ নেন কবি আবু জুবায়ের, সংগীতশিল্পী আরিফ রানা, আবৃত্তিশিল্পী মুনির কাদের, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, ছড়াকার ও কবি লোকমান আহমদ আপন, স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান জামান, কবি মেরি হাওলাদার, সাহিত্যানুরাগী মোহাম্মদ আহমেদ সেলিম, মোহাম্মদ আব্দুল হামিদ, চিন্তক খালেদুর রহমান সাগর, সংগঠক এলান খান চৌধুরী, সংগঠক জুয়েল দাস লেলিন, সংগীতশিল্পী ইসরাত খানম ফ্লোরা, আয়েশা সুলতানা প্রমুখ। সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী কুমকুম রানা।

আরও পড়ুন : সৌদি আরবে সাতজনের শিরশ্ছেদ

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, ১৯৯৯ সালে ইউনেস্কো মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেওয়ার পর থেকে আন্তর্জাতিক পর্যায়েও গত দুই দশকের বেশি সময় ধরে দিবসটি পালিত হচ্ছে। যা বিশ্বে আমাদের জন্য বিশেষ গৌরবের।

অনুষ্ঠানে বাংলাদেশের সর্বত্র বাংলা ভাষা চালুর জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়। তাছাড়া বিদেশে প্রতিটি দেশে বাংলাদেশের সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়। প্রবাসে বেড়ে ওঠা সন্তানদের বাংলা শেখানোর জন্য মা-বাবাকে স্বপ্রণোদিত হয়ে এগিয়ে আসার আহ্বানও জানানো হয়।

এক মিনিট দাঁড়িয়ে নীরবে স্ব স্ব ধর্ম রীতিতে ভাষা শহীদদের আত্মার শান্তি প্রার্থনার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

এবি 

×