ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে ভোট কারচুপি নিয়ে বিস্ফোরকারী আটক

প্রকাশিত: ২০:০১, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

পাকিস্তানে ভোট কারচুপি নিয়ে বিস্ফোরকারী আটক

রাওয়ালপিন্ডি ডিভিশনের কমিশনার লিয়াকত আলী চাত্তা

পাকিস্তানের সদ্য সমাপ্ত ১৬ তম জাতীয় সংসদ নির্বাচনে ভোট কারচুপির দায় স্বীকার করে পদত্যাগ করা রাওয়ালপিন্ডি ডিভিশনের কমিশনার লিয়াকত আলী চাত্তাকে আটক করেছে পুলিশ। 

রবিবার (১৮ ফেব্রুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, সংবাদ সম্মেলনে পদত্যাগের পর পুলিশের কাছে গিয়ে নিজেই আত্মসমর্পণ করেন চাত্তা। পরে তার অফিসে অভিযান চালিয়ে সেটি বন্ধ করে দেয় পুলিশ।

রাওয়ালপিন্ডি জেলা প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নির্বাচন কর্মকর্তাদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। নির্বাচন সংশ্লিষ্ট সামগ্রী ও তথ্য-উপাত্ত সুরক্ষিত করা হয়েছে।  

অন্যদিকে, স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, প্রশাসন রেকর্ড জালিয়াতি ঠেকাতে অফিসটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয়। তবে পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, ওই কমিশনারকে গ্রেফতার করা হয়নি। তাকে আটক করে অজানা স্থানে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

    পাকিস্তানে সিইসি ও প্রধান বিচারপতির পদত্যাগের দাবি পিটিআইয়ের 

কারচুপিতে তার ভূমিকা স্বীকার করে রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলী চাত্তা বলেন, ৮ ফেব্রুয়ারি রাতে ৭০ হাজার ভোটে এগিয়ে থাকা প্রার্থীদের ফলাফল পরিবর্তন করে তাদের পরাজিত ঘোষণা করা হয়। নির্বাচনী কারচুপিতে জড়িত থাকার জন্য কমিশনার নিজেকে পুলিশের কাছে সোপর্দ করেন। তিনি বলেন, ‘আমি আজ সকালের নামাজের পর আত্মহত্যারও চেষ্টা করেছি।’

রাওয়ালপিন্ডি থেকে ১৩ জন প্রার্থীর ফলাফলে কারচুপি এবং তাদের বিজয়ী ঘোষণা করে ভোটে এগিয়ে থাকা প্রার্থীদের পরাজিত ঘোষণা করা হয়েছে বলে স্বীকারোক্তি দেন চাত্তা।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি। এবারের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)–সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯২টি আসন পেয়েছে। এরপর রয়েছে যথাক্রমে পিএমএল-এন ৭৯ ও পিপিপি ৫৪ আসন। কোনো দল বা জোট সরকার গঠন করতে হলে ১৩৪টি আসন প্রয়োজন।

এদিকে রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলির করা ভোট কারচুপির অভিযোগ তদন্তে একটি উচ্চপর্যায়ের কমিটি করেছে পাকিস্তান নির্বাচন কমিশন। সংস্থাটি জানিয়েছে, তদন্ত প্রতিবেদনের ফলাফল বিশ্লেষণ করে রাওয়ালপিন্ডির কমিশনারের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হবে কিনা সিদ্ধান্ত নেওয়া হবে । 

 

এস

সম্পর্কিত বিষয়:

×