ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

পশু-পাখির জন্য হাসপাতাল বানালেন রতন টাটা

প্রকাশিত: ১৬:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪

পশু-পাখির জন্য হাসপাতাল বানালেন রতন টাটা

পোষা প্রাণীর সঙ্গে রতন টাটা

বরাবরই পশু-পাখিদের কষ্টে মন কাঁদে রতন টাটার। এবার অসহায় পোষা প্রাণীদের জন্য হাসপাতাল নির্মাণ করেছেন ৮৬ বছর বয়সী এই শিল্পপতি।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, টাটা ট্রাস্টসের ‘পোষা প্রাণী’ প্রকল্পের অধীনে মুম্বাইয়ে পশু হাসপাতাল নির্মিত হয়েছে। আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে চালু হবে হাসপাতালটি। সপ্তাহের ৭ দিনই ২৪ ঘণ্টা মিলবে সেবা।

মুম্বাইয়ের মহালক্ষ্মীতে ২ দশমিক ২ একর জায়গাজুড়ে এবং ১৬৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত হয়েছে টাটা ট্রাস্টস স্মল অ্যানিম্যাল হসপিটাল। হাসপাতালটিতে কুকুর, বিড়াল, খরগোশ এবং অন্যান্য ছোট প্রাণিদের জন্য চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে।

হাসপাতাল উদ্বোধন সামনে রেখে টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে রতন টাটা বলেন,
একটি পোষা প্রাণী পরিবারের একজন সদস্য থেকে আলাদা নয়। অনেক পোষা প্রাণীর অভিভাবক হিসেবে, আমি এই হাসপাতালের প্রয়োজনীয়তা অনুভব করেছি।

নিজের অসুস্থ পোষ্যদের বিষয়ে অতীত অভিজ্ঞতা থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানান রতন টাটা। সেই সিদ্ধান্ত অনুযায়ী মুম্বাইয়ে নির্মিত হলো প্রাণীদের জন্য হাসপাতাল।

১৯৩৭ সালে বর্তমান মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন রতন টাটা। তিনি টাটা মোটরস, টাটা স্টিল, টাটা কনসালটেন্সি সার্ভিসেস, টাটা পাওয়ার, টাটা গ্লোবাল বেভারেজ, টাটা কেমিক্যালস, ইন্ডিয়ান হোটেলস এবং টাটা টেলিজ সার্ভিসেসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

 

এস

সম্পর্কিত বিষয়:

×