ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

রাষ্ট্রীয় গোপন নথি শৌচাগারে রেখেছিলেন ট্রাম্প

প্রকাশিত: ১২:৪৮, ১০ জুন ২০২৩

রাষ্ট্রীয় গোপন নথি শৌচাগারে রেখেছিলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প। 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেশটির রাষ্ট্রীয় পরমাণু বিষয়ক ও সামরিক নানা পরিকল্পনাসহ শতশত রাষ্ট্রীয় গোপন নথির অপব্যবহারের দায়ে  অভিযুক্ত করা হয়েছে। 

তিনি ফ্লোরিডার পাম বিচে বিলাসবহুল বাসভবন মার-এ-লাগো’র বলরুমে, এমনকি শৌচাগারেও রেখে দিয়েছিলেন ট্রাম্প। 

তবে ২০২৪ সালে রিপাবলিকান পার্টির হয়ে নির্বাচনের ঘোষণা দিয়ে এরই মধ্যে প্রচারণা শুরু করা ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি অন্যায়ভাবে কিছু করেননি বলে দাবি করেছেন।

৩৭ দফার অভিযোগের পাশাপাশি ট্রাম্পের বিরুদ্ধে তদন্তে বাধা দেওয়ারও অভিযোগ আনা হয়েছে। ট্রাম্পের সঙ্গে তাঁর ব্যক্তিগত সহকারী ওয়াল্ট নটা এবং হোয়াইট হাউসের সাবেক সামরিক কর্মকর্তারা যারা এফবিআইকে পাশ কাটিয়ে নথিগুলোর ফাইল হোয়াইট হাউস থেকে ফ্লোরিডার বাসভবনে নিয়ে গেছেন তাদের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে।

৪৯ পৃষ্ঠার অভিযোগপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পরমাণু কর্মসূচি, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের প্রতিরক্ষা এবং অস্ত্র সক্ষমতা, যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর সম্ভাব্য সামরিক হামলাস্থলগুলো, বিদেশি হামলার ক্ষেত্রে সম্ভাব্য প্রতিশোধমূলক হামলার পরিকল্পনার নথি সরিয়েছেন ট্রাম্প।  

৭৭তম জন্মদিনের সন্ধ্যায় ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামির আদালতে আগামী মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্পকে এ মামলার অভিযোগের শুনানিতে হাজির হতে হবে।

গত এপ্রিলে প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিযুক্ত হন ট্রাম্প। একজন পর্নতারকাকে অর্থ দেওয়ার তথ্য লুকিয়েছিলেন বলে সে যাত্রায় অভিযোগ আনা হয়। ওই সময় গ্রেপ্তারের পর আদালতে হাজির হয়ে জামিন পান। ওই মামলায় আগামী বছর ফের বিচার কাজ শুরু হবে।

খবর: সিএনএন ও বিবিসি’র।

তাসমিম

×