ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দনে  সিক্ত এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ২৯ মে ২০২৩

বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দনে  সিক্ত এরদোগান

তুরস্কের দ্বিতীয়দফা ভোটে পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও তার স্ত্রী এমিনে এরদোগান সমর্থকদের অভিনন্দন জানান

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করার আশাবাদ
টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোগানকে বিশ্বনেতৃবৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।
যুক্তরাষ্ট্র ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং শীর্ষ মার্কিন কূটনীতিক ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নির্বাচনে বিজয়ের পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে তাদের অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।
টুইটারে দেওয়া এক বার্তায় বাইডেন বলেছেন, ‘আমি দ্বিপক্ষীয় ইস্যুতে এবং বৈশ্বিক চ্যালেঞ্জ ভাগ করে নেওয়ার বিষয়ে ন্যাটো মিত্র হিসেবে (এরদোগানের) একসঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ।’ অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তুরস্ককে সামরিক জোট ন্যাটোর মূল্যবান মিত্র এবং অংশীদার বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ‘আমি তুরস্কের জনগণের নির্বাচিত সরকারের সঙ্গে আমাদের কাজ অব্যাহত রাখার জন্য উন্মুখ।’
রবিবারের রান-অফ নির্বাচনে ভোটদানের উচ্চ হার এবং তুরস্কের ‘দীর্ঘ গণতান্ত্রিক ঐতিহ্যের’ প্রশংসাও করেছেন ব্লিনকেন।
রাশিয়া ॥ এদিকে নির্বাচনে জয়ের পর ‘প্রিয় বন্ধু’ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। একইসঙ্গে এরদোগান ও তুরস্কের পররাষ্ট্রনীতির ভূয়সী প্রশংসাও করেছেন তিনি। রয়টার্স বলছে, নির্বাচনে জয় নিশ্চিত হওয়ার পরপরই প্রেসিডেন্ট এরদোগানকে অভিনন্দন বার্তা পাঠান প্রেসিডেন্ট পুতিন। ক্রেমলিনের তথ্য অনুযায়ী- ওই বার্তায় পুতিন বলেন, ‘নির্বাচনে বিজয় তুরস্কের সরকারপ্রধান হিসেবে আপনার নিঃস্বার্থ কাজের একটি স্বাভাবিক ফল। একইসঙ্গে এই জয় রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে শক্তিশালী করার এবং স্বাধীন পররাষ্ট্রনীতি পরিচালনার জন্য তুরস্কের জনগণের সমর্থনের স্পষ্ট প্রমাণ।’
জার্মানি ॥ নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে জয়ের পর এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। এ সময় উভয় দেশের জনগণ এবং অর্থনীতি কতটা ‘গভীরভাবে জড়িত’ তা উল্লেখ করে বলেছেন, ‘একসঙ্গে আমরা আমাদের অভিন্ন এজেন্ডাকে নতুন উদ্দীপনার সঙ্গে এগিয়ে নিতে চাই।’
জাতিসংঘ ॥ এবারের নির্বাচনে চ্যালেঞ্জের মুখে পড়া এরদোগান প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তার মুখপাত্র স্টিফেন দুজারিখ শুভেচ্ছা বার্তায় জানান, গুতেরেস তুর্কিয়ে ও জাতিসংঘের মধ্যে সহযোগিতা আরও জোরদারের অপেক্ষায় আছেন।
কাতার ॥ এরদোগানের সাফল্য কামনা করে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল তাহানি শুভেচ্ছা বার্তা লিখেছেন, আমার প্রিয় ভাই রিসেপ তাইয়েপ এরদোগান, আপনার বিজয়ে অভিনন্দন জানাই। নতুন মেয়াদে আপনার সাফল্য এবং তুর্কি জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামানা করছি। 
ইউক্রেন ॥ ইউক্রেনে চলছে রাশিয়ার প্রবল যুদ্ধ। দেশটিতে চলা যুদ্ধের মধ্যেই এরদোগানের বিজয়ের খবর পেয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি এরদোগানের বিজয়ে উচ্ছ্বাস জানিয়ে আশা প্রকাশ করে বলেন, কৌশলগত অংশীদারিত্ব জোরদারের পাশাপাশি ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা আরও বাড়াবেন।
এদিকে সৌদি আরবের বাদশাহ সালমান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশানিয়ান এরদোগানকে অভিনন্দন জানান। একইভাবে বার্তা এসেছে সুইডেন, ইসরাইল, আজারবাইজান, ইরান, সুদান, সার্বিয়া, পাকিস্তান থেকেও।

×