ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

পশ্চিমা মিত্ররা আরও অস্ত্র না পাঠালে রাশিয়ায় পাল্টা হামলা করা যাবে না

প্রকাশিত: ১২:০৩, ২৬ মার্চ ২০২৩; আপডেট: ১২:৩২, ২৬ মার্চ ২০২৩

পশ্চিমা মিত্ররা আরও অস্ত্র না পাঠালে রাশিয়ায় পাল্টা হামলা করা যাবে না

ট্যাংক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পশ্চিমা মিত্ররা আরও বেশি করে ট্যাংক, গোলাবারুদ ও হিমার্স রকেট না পাঠানো পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে তাঁর দেশ পাল্টা হামলা শুরু করতে পারবে না। 

জাপানের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেছেন।

জাপানি সংবাদমাধ্যম ইয়োমিউরি শিম্বুনকে সাক্ষাৎকারটি দিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, পূর্বাঞ্চলীয় ইউক্রেনের পরিস্থিতি ‘ভালো নয়’। মিত্রদেশগুলোর কাছ থেকে গোলাবারুদের সরবরাহ পাওয়ার অপেক্ষায় আছেন বলেও উল্লেখ করেন এই নেতা।

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালানো সম্পর্কে জানতে চাইলে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এখনই শুরু করতে পারব না।

ট্যাংক, গোলাবারুদ ও দীর্ঘ পাল্লার রকেট ছাড়া আমরা আমাদের নির্ভীক সেনাদের সেখানে পাঠাতে পারি না।’ তিনি আরও বলেন, ‘রাজনৈতিক সদিচ্ছা থাকলে আপনারা আমাদের সহযোগিতা করার পথ পেয়ে যাবেন। আমরা যুদ্ধাবস্থায় আছি, অপেক্ষা করার সুযোগ নেই।’

কয়েক বিশ্লেষক বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ার সেনা সদস্যদের ছত্রভঙ্গ করে দিতে পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করছে। তাঁরা চান, রুশ কমান্ডাররা তাঁদের বাহিনীগুলোকে যুদ্ধক্ষেত্রে এক জায়গায় জড়ো করে না রেখে ছড়িয়ে–ছিটিয়ে দিক।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এখন অনেক বেশি হতাশ হয়ে পড়েছেন। তিনি এখন প্রায়ই আশঙ্কা প্রকাশ করছেন যে পশ্চিমা মিত্ররা দ্রুত অস্ত্র সরবরাহ না করলে এ যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে। তবে এবারই প্রথম তিনি বলেছেন যে পশ্চিমা যুদ্ধ সরঞ্জামের অভাবে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে দেরি হতে পারে।

মিত্রদেশগুলো ইউক্রেনের জন্য আরও বেশি করে ট্যাংক, গোলাবারুদ ও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। তবে কিছু দেশ প্রতিশ্রুতি অনুযায়ী অস্ত্র সরবরাহ করতে হিমশিম খাচ্ছে। অন্যরা ইউক্রেনকে অস্ত্র পাঠানোর জন্য আরও বেশি সময় চাইছে।

খবর: বিবিসি

টিএস

×