ঢাকা, বাংলাদেশ   শনিবার ০১ এপ্রিল ২০২৩, ১৮ চৈত্র ১৪২৯

যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনায় কিম জং উনের বোন

প্রকাশিত: ১৫:৪৭, ২৮ জানুয়ারি ২০২৩

যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনায় কিম জং উনের বোন

কিম জং উনের বোন 

ইউক্রেনে রাশিয়ার হামলা ঠেকাবার জন্য যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৩১টি ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছে । উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের প্রভাবশালী বোন কি ইয়ো জং যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন।  

তিনি বলেছেন, ইউক্রেনকে ট্যাংক দিয়ে আবারও ‘সীমা লঙ্ঘন’ করছে যুক্তরাষ্ট্র। তার দাবি, রাশিয়াকে ধ্বংস করে দিতে ‘প্রক্সি যুদ্ধে’ লিপ্ত হয়েছে তারা এবং ট্যাংক দেওয়ার মাধ্যমে এ যুদ্ধ বৃদ্ধি করছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রশাসনের সমালোচনা করে কি ইয়ো জং শনিবার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, ‘স্থলে হামলা চালানোর অস্ত্র দিয়ে ইউক্রেন যুদ্ধ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে আমি উদ্বেগ জানাচ্ছি।’

‘রাশিয়ার নিরাপত্তা হুমকি এবং এই অঞ্চলকে একটি অস্থিতিশীল পরিস্থিতির দিকে ঠেলে দেওয়ার মূল হোতা হলো যুক্তরাষ্ট্র।’

‘আমার কোনো সন্দেহ নেই যুক্তরাষ্ট্র এবং পশ্চিমাদের পাঠানো সামরিক সরঞ্জাম রাশিয়ার বীর সেনা এবং সাধারণ মানুষের অদম্য লড়াইয়ের মনোভাব এবং শক্তির কাছে পুড়ে ছারখার হয়ে যাবে।’

তিনি বিবৃতিতে আরও জানিয়েছেন, রাশিয়া যেভাবে যুক্তরাষ্ট্রকে প্রতিরোধ করছে উত্তর কোরিয়াও একইভাবে তাদের প্রতিরোধ করবে।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে থাকে উত্তর কোরিয়া। তাদের দাবি যুক্তরাষ্ট্রের ‘আধিপত্যবাদী মনোভাবের’ কারণে ইউক্রেনে হামলা চালাতে বাধ্য হয়েছে রাশিয়া।

অপরদিকে যুক্তরাষ্ট্র দাবি করে আসছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র দিয়ে সহায়তা করে আসছে উত্তর কোরিয়া। 

সূত্র: আল জাজিরা

 

তাসমিম

সম্পর্কিত বিষয়: