ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

চীন-মার্কিন গবেষণা

একাকিত্বে বার্ধক্য ত্বরান্বিত হয়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৯, ২ অক্টোবর ২০২২

একাকিত্বে বার্ধক্য ত্বরান্বিত হয়

চীন-মার্কিন গবেষণা

হতাশা ও একাকীত্ব আমাদেরকে দ্রুত বুড়িয়ে যেতে সাহায্য করে। মানুষের জীবনে এগুলোর নেতিবাচক প্রভাব সিগারেট খাওয়ার থেকেও ভয়াবহ। এ সব মানসিক সমস্যা থেকে শারীরে বিভিন্ন রোগের জন্ম হয়। সম্প্রতি প্রকাশিত চীন ও মার্কিন বিজ্ঞানীদের এক গবেষণায় এ কথা বলা হয়েছে। খবর নিউরো সায়েন্স নিউজ অনলাইনের।
গবেষণায় বলা হয়েছে, আমাদের যেমন জন্ম সালের হিসেবে একটি বয়স আছে, তেমনি আমাদের শারীরিক কার্যক্ষমতার প্রেক্ষিতেও একটি বয়স আছে, যাকে বলা হয় ‘বায়োলজিকাল এজ’। জিনগত বৈশিষ্ট্য, জীবন ব্যবস্থা এবং অন্য নানা বিষয়ের ওপর নির্ভর করে এই বয়স। এই বায়োলজিকাল এজ যত বেশি হয় অসুখে আক্রান্ত হওয়া বা মৃত্যুর ঝুঁকি তত বৃদ্ধি পায়। গবেষকরা জানিয়েছেন, তারা একটি বার্ধক্যকরণ প্রক্রিয়া নির্ধারণের ডিজিটাল মডেল তৈরি করেছেন।

এতে দেখা যাচ্ছে, মানসিক স্বাস্থ্য এই প্রক্রিয়ায় ব্যাপক প্রভাব ফেলে। গবেষক ফেডর গালকিন বলেন, আপনার মন এবং শরীর একে অপরের সঙ্গে যুক্ত। ২০১৫ সাল থেকে ৪ হাজার ৮৪৬ জন পূর্ণ বয়স্ক মানুষের তথ্য সংগ্রহ করে হংকংয়ের চায়নিজ ইউনিভার্সিটি এবং যুক্তরাষ্ট্রের  স্টানফোর্ড ইউনিভার্সিটি। এতে অংশগ্রহণকারীর রক্তের ১৬টি বায়োমেট্রিক যেমন কোলেস্টেরল ও গ্লুকোজ লেভেল এবং লিঙ্গ, রক্তচাপ, ওজন ও ফুসফুসের কার্যকরিতা সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়।
এ সবের ভিত্তিতে গবেষকরা সকলের একটি বায়োলজিকাল বয়স খুঁজে বের করেন এবং এরপর তাদের আসল বয়সের সঙ্গে তার তুলনা করেন। এতে গড়ে প্রায় ছয় বছরের পার্থক্য দেখা যায়। চীনের ২ হাজার ৬১৭ জন বার্ধক্যজনিত সমস্যায় আক্রান্তের ওপরেও এই একই মডেল প্রয়োগ করা হয়। এই ব্যক্তিরা স্ট্রোক, লিভার এবং ফুসফুসের সমস্যায় আক্রান্ত। দেখা গেছে, তাদের বায়োলজিকাল বয়স স্বাস্থ্যবানদের তুলনায় বেশি। গবেষকরা বলেন, অসুখী বা একাকী থাকলে বায়োলজিকাল বয়স ১.৬৫ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে। তাই নিজের মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়া অত্যন্ত জরুরী। নিজের বয়স আটকে রাখতে এর থেকে বড় কোন অস্ত্র আর নেই।

monarchmart
monarchmart