ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চার হাজার ফ্লাইট বাতিল

ফ্লোরিডার দক্ষিণাঞ্চল বিদ্যুত বিচ্ছিন্ন

খবর বিবিসির

প্রকাশিত: ২১:২৩, ২৯ সেপ্টেম্বর ২০২২

ফ্লোরিডার দক্ষিণাঞ্চল বিদ্যুত বিচ্ছিন্ন

হারিকেন ইয়ান আঘাত হানার পর ফ্লোরিডার একটি প্লাবিত রাস্তা

ঘূর্ণিঝড় ইয়ানের কারণে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের জ্যাকসনভিলে আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবারের সব ফ্লাইট বাতিল হয়েছে। ফ্লোরিডার বেশ কয়েকটি হাসপাতাল ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বন্যায় প্লাবিত হয়েছে এবং ফ্লোরিডায় ২০ লাখের বেশি মানুষ বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর বিবিসির।
আগামী ২৪ ঘণ্টা আরও ভয়াবহ হতে যাচ্ছে উল্লেখ করে সতর্ক করেছেন ফ্লোরিডার টাম্পা শহরের মেয়র জেন ক্যাস্টর। জ্যাকসনভিলে বিমানবন্দর কর্তৃপক্ষ টুইটে বলছে, টার্মিনাল বন্ধ থাকবে। যাত্রীদের আবার বুকিংয়ের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ফ্লাইট ওয়্যার ওয়েবসাইট বলছে, বুধবারই যুক্তরাষ্ট্রে আসা-যাওয়ার ১ হাজার ৯৬১টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

আর বুধবার ও বৃহস্পতিবার দুই দিনে মোট ৪ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। ঘূর্ণিঝড়ের গতিবিধি সতর্কভাবে পর্যবেক্ষণ করছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নাসা একটি অভিযান বিলম্বিত করেছে। এদিকে ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। কর্মকর্তারা বলছেন, আরও দীর্ঘসময় এই এলাকা অন্ধকারে থাকতে পারে। এই অঙ্গরাজ্যের বিভিন্ন হাসপাতাল বন্যায় প্লাবিত হয়েছে। ফ্লোরিডার পোর্ট শার্লট এলাকার একটি হাসপাতালের ছাদে নিবিড় পরিচর্যা কেন্দ্র স্থানান্তর করা হয়েছে।

ওই হাসপাতালের নিচতলা বন্যার পানিতে তলিয়ে গেছে। গুরুতর অসুস্থ রোগীদের হাসপাতালের অন্য অংশে স্থানান্তর করা হয়েছে। ফ্লোরিডার গবর্নর রন ডিসান্টিস এক সংবাদ সম্মেলনে বলেছেন, বন্যাকবলিত এলাকায় সাত হাজার উদ্ধারকর্মী অভিযান চালাচ্ছেন। ঘূর্ণিঝড়ে অভিবাসীবাহী জাহাজ ডুবে ২৩ জন নিখোঁজ। তাদের খোঁজ করছে যুক্তরাষ্ট্রের বর্ডার পেট্রল এ্যান্ড কোস্টগার্ড। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রে আঘাত হানা শীর্ষ পাঁচটি শক্তিশালী ঝড়ের মধ্যে ইয়ান একটি। 

ফ্লোরিডার গবর্নর রন ডিসান্টিস ফক্স নিউজকে বলেছেন, ঘূর্ণিঝড় ইয়ান অন্যতম বড় প্রাকৃতিক দুর্যোগ। তিনি দুর্যোগ মোকাবেলায় বাইডেন প্রশাসনের সহায়তা চেয়েছেন। ফোর্ট মায়ার্স শহর ও লি কাউন্টিতে কার্ফু জারি করা হয়েছে। অনলাইন পোস্টে বলা হয়েছে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্ফু বলবত থাকবে। ঘূর্ণিঝড় ইয়ানের কারণে ভার্জিনিয়া অঙ্গরাজ্যেও জরুরী অবস্থা জারি করা হয়েছে। বুধবার ঘূর্ণিঝড় আঘাত হানার আগে নর্থ ক্যারোলাইনা ও সাউথ ক্যারোলাইনাতেও জরুরী অবস্থা জারি করা হয়।

×