ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

প্রকাশিত: ১৪:০৮, ২৭ সেপ্টেম্বর ২০২২

ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে

ইরানে পুলিশি হেফাজতে কুর্দি তরুণী আমিনির মৃত্যুকে কেন্দ্র করে চলমান বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৭৬ জন নিহত হয়েছেন। সোমবার (২৬ সেপ্টেম্বর) অসলোভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস এসব তথ্য জানিয়েছে।

এদিকে, ইরানের কর্তৃপক্ষ এখন পর্যন্ত ৪১ জন নিহত হওয়ার কথা বলেছে। ইরানের কর্মকর্তারা সোমবার বলেন, বিক্ষোভকে কেন্দ্র করে ১ হাজার ২০০ জনের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। 

হিজাব ইস্যুতে গত ১৩ সেপ্টেম্বর ২২ বছর বয়সী আমিনিকে তেহরান থেকে আটক করে। আমিনি তার পরিবারের সঙ্গে তেহরানে ঘুরতে গিয়েছিলেন। আটকের পর আমিনি থানায় অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। রাজধানী তেহরানসহ দেশটির বিভিন্ন এলাকার সড়কে প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। তেহরানে বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনির পতন চেয়ে স্লোগান দিয়েছেন। 

বিক্ষোভে উসকানির অভিযোগে ইতিমধ্যে যুক্তরাজ্য ও নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন চালানোর নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart