ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

জনগণের টাকায় আবের শেষকৃত্য ॥ প্রতিবাদে গায়ে আগুন যুবকের

খবর বিবিসির

প্রকাশিত: ২১:২৭, ২১ সেপ্টেম্বর ২০২২

জনগণের টাকায় আবের শেষকৃত্য ॥ প্রতিবাদে গায়ে আগুন যুবকের

শিনজো আবের

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্য জনগণের টাকায় রাষ্ট্রীয়ভাবে আগামী ২৭ সেপ্টেম্বর করা হবে। এমন ঘোষণার পর এর প্রতিবাদে বুধবার দেশটির প্রধানমন্ত্রীর দফতরের সামনে নিজের গায়ে আগুন ধরিয়ে দিয়েছে এক যুবক। খবর বিবিসির।
স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বুধবার এই গায়ে আগুন দেয়ার ঘটনা ঘটে। পরে প্রত্যক্ষদর্শীরা পুলিশকে ফোন দেয়। এর মাঝে সরকারি কর্মকর্তারা ওই ব্যক্তির শরীরে জ্বলতে থাকা আগুন নিভিয়ে ফেলেন। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গায়ে আগুন লাগানোর কিছুক্ষণের মধ্যেই অচেতন হয়ে পড়েন ওই ব্যক্তি। এ বিষয়ে জাপানের পুলিশ এবং প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে আগুন নেভানোর চেষ্টা করতে গিয়ে একজন পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন বলে জানা গেছে। গায়ে আগুন দেয়া ব্যক্তির পাশ থেকেই একটি চিরকুট পাওয়া গেছে।

তা থেকে জানা গেছে, গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরুদ্ধে ছিলেন তিনি। পুলিশকেও ওই ব্যক্তি একই কথা জানিয়েছিলেন। প্রসঙ্গত, গত ৮ জুলাই প্রকাশ্য জনসভায় আততায়ীর হাতে গুলিবিদ্ধ হয়ে নিহত হন শিনজো আবে। জনগণের কাছ থেকে অনুদান নিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর তার রাষ্ট্রীয় শেষকৃত্য করা হবে বলে জানানো হয়েছে। সেই সিদ্ধান্তেরই বিরোধিতা করে আত্মহত্যার চেষ্টা করেছেন ওই ব্যক্তি।