ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

সুরাপ্রেমীদের জন্য সুখবর, বাড়ছে না মদের দাম

প্রকাশিত: ২২:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২২:১৯, ১৪ সেপ্টেম্বর ২০২২

সুরাপ্রেমীদের জন্য সুখবর, বাড়ছে না মদের দাম

মদ

পুজা সামনে রেখে আপাদত ভারতে বাড়ছে না বিলিতি মদের দাম। গত সপ্তাহে আবগারি দফতর বলেছিল, বৃহস্পতিবার থেকে রাজ্যে বিলিতি মদের দাম বাড়তে পারে। দর বাড়তে পারে রাম, হুইস্কি, ভদকা, জিন- এসবেরই। 

তবে বুধবার জানা গেছে, দাম এখনই বাড়ানো হচ্ছে না। দাম বাড়ানোর সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখা হয়েছে। পুজা গেলে দাম বাড়ানো হতে পারে বলেই মনে করছেন আবগারি দফতরের কর্মকর্তারা।

গত বছরে বিলিতি মদের দাম অনেকটাই কমেছিল রাজ্যে। ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ভারতে তৈরি বিলিতি মদের দাম কমানো হয়েছিল। সেই দাম ১৫ সেপ্টেম্বর থেকে বাড়ানো হতে পারে বলেই খবর ছিল আবগারি দফতর সূত্রে। 

সূত্র জানায়, অনেক দিন ধরেই মদ উৎপাদনকারীরা দাম বাড়ানোর কথা বলছিলেন। কিন্তু বাজার পড়ে যাওয়ার সম্ভাবনায় তাতে অনুমতি দেয়নি আবগারি দফতর। 

এবার সেই স্বাধীনতা দেওয়া হয়েছে। রাজ্যের সব মদ উৎপাদনকারীকেই তাদের নিজস্ব ব্র্যান্ডের উৎপাদনমূল্য কতটা বাড়বে, তা জানাতে বলা হয়েছিল। তার ভিত্তিতেই নতুন দাম ঠিক করা হবে বলে জানায় ওই সূত্র।

কিন্তু আচমকা দাম বাড়ালে মদের বিক্রি ধাক্কা খেতে পারে, এই আশঙ্কাতেই কি আপাতত দামবৃদ্ধির বিষয়টি স্থগিত রাখা হয়েছে? আবগারি দফতরের এক কর্মকর্তা জানায়, পুজায় সময় মদের চাহিদা বেশি থাকে। সেই সময় একটু বেশি টাকা মানুষ খরচ করেই থাকেন। সেটা সমস্যার নয়। 

সমস্যাটা হলো- নতুন দামের মদ দোকানে দোকানে পৌঁছে দেওয়া নিয়ে। এখনও বহু দোকানেই বর্তমান দামের মদের স্টক রয়েছে। সেটা শেষ না হওয়া পর্যন্ত আপাতত দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে।

এসআর