ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নেদারল্যান্ডসে ভিজিট ভিসার আবেদনে যা লাগবে

প্রকাশিত: ২১:৫৪, ১২ এপ্রিল ২০২৪

নেদারল্যান্ডসে ভিজিট ভিসার আবেদনে যা লাগবে

নেদারল্যান্ডস এর ভিজিট ভিসা।

নেদারল্যান্ডস উত্তর-পশ্চিম ইউরোপের নিচু নদী ব-দ্বীপের একটি কমনীয় ছোট দেশ। ডাচরা পানির উপর জাগিয়ে তুলেছিল তাদের শহর। কথিত আছে ডাচরা বলে ‘গড পুরা দুনিয়া সৃষ্টি করেছে আর আমাষ্টারডাম সৃষ্টি করেছে ডাচরা’। প্রায় ৬ হাজার ৮০০ ঘরবাড়ি রয়েছে শহরটিতে। এরমধ্যে ষোড়শ থেকে বিংশ শতাব্দীর তৈরি বাড়িঘর যেমন আছে, তেমনি রয়েছে অত্যাধুনিক স্থাপনা। শহরের ডামরাক ট্যুরিষ্টদের জন্য আছে নানান ট্যুর অফিস। সেখান থেকে ট্যুরিষ্ট স্পটের সমস্ত তথ্য পাওয়া যায়। কোন স্পটে কিভাবে যেতে হয় তারাই সব ব্যবস্থা করে দেয়।

নেদারল্যান্ড এর আমাস্টারডাম যার চার ভাগের এক ভাগ নদী, নালা আর খালবিলে ভরা। এক সময় বেশির ভাগ সময় পানিতেই ডুবে থাকতো আমাস্টারডাম, তখন শহরের অ্যামস্টেল নদীতে বিশাল এক ড্যাম বানানো হয়। এই ড্যাম থেকে শহরের নাম হয় আমাস্টারডাম ।পানি আটকানোর জন্য পুরা শহরে তৈরি করা হয় ১৬৫টি ক্যানেল বা খাল। ৯০টি ছোটবড় দ্বীপ রয়েছে শহরে। আর এগুলি যুক্ত রয়েছে প্রায় ১৫০০সেতুর মাধ্যমে। এজন্য আমাস্টারডামকে বলা হয় সিটি অফ ক্যানেল।বেশির ভাগ সেতুর নিচ দিয়ে যখন জাহাজ চলাচল করে তখন সেতু দুইভাগ হয়ে উপরে উঠে যায়, এভাবেই সিস্টেম করা। ক্যানেলের উপর আছে অনেক বোট হাউজ।

সাইকেলের জন্য আমাষ্টারডাম বিখ্যাত। একে সাইকেলের শহরও বলা হয়। এমন কেউ নেউ যার সাইকেল নেই। মানুষের চেয়ে সাইকেল বেশি। এমনকি প্রেসিডেন্ট ও সাইকেল চালিয়ে অফিস করেন। সাইকেলের জন্য আছে আলাদা রাস্তা। সব হোটেলে, সব জায়গায় সাইকেল ভাড়া পাওয়া যায়।পুরা শহর দেখতে হলে পায়ে হেটে, ট্রামে, বোটে দেখা যায়।

লোকেরা ডাচ শিল্প, স্থাপত্য এবং ফুল দেখতে নেদারল্যান্ডে যায়। ডাচরা প্রতি বছর কোটি কোটি বাল্ব তৈরি করে।
নেদারল্যান্ডে বিভিন্ন বিশ্ববিদ্যালয় রয়েছে। জীবনযাত্রার খরচ সহজেই পরিচালনা করা যায় এখানে। এটি ইউরোপীয় ইউনিয়নের ঘনবসতিপূর্ণ দেশ।

আপনি যদি নেদারল্যান্ডে যেতে চান এবং সেখানে ৯০ দিন বা তার কম সময় থাকতে চান, তাহলে আপনার একটি স্বল্প সময়ের জন্য শেনজেন ভিসা লাগবে। শেনজেন ভিজিট ভিসা আপনার জাতীয়তা এবং আপনার ভ্রমণ পরিকল্পনার উপর নির্ভর করে।

নেদারল্যান্ডস ভিজিট ভিসার জন্য আপনার যা যা দরকার হবে-

১. একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে। ৬ মাস মেয়াদ থাকতে হবে এবং পাসপোর্টে দুটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।
২. দুটি পাসপোর্ট সাইজের ছবি।
৩. সম্পন্ন আবেদন ফর্ম।
৪. কর্মসংস্থান এর প্রমাণ।
৫. একাডেমিক অধ্যয়নের প্রমাণ।
৬. অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্সের প্রমাণ।
৭. আপনি যদি পরিবারের কোনো সদস্য বা বন্ধুদের সাথে দেখা করেন তাহলে আমন্ত্রণপত্র।

নেদারল্যান্ড ভিসা ভিসা প্রসেসিং এর সময়: একটি শেনজেন ভিসার জন্য অপেক্ষার সময়টি প্রক্রিয়া করতে কমপক্ষে ১৫ দিন সময় লাগবে, এটি সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে। কখনও কখনও নির্দিষ্ট এলাকায়, প্রক্রিয়াকরণের সময় ৩০ দিন এবং চরম ক্ষেত্রে এটি ৬০ দিনের বেশি হতে পারে।

নেদারল্যান্ডস ভিজিট ভিসার খরচ: প্রাপ্তবয়স্ক ৮০ ইউরো, ৬ থেকে ১২ বছর বয়সী শিশুর জন্য ৪০ ইউরো এবং ৬ বছরের কম বয়সী শিশু বিনা খরচে।

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×