ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইউক্রেনে পৌঁছালো যুক্তরাজ্যের অস্ত্রের নতুন চালান

প্রকাশিত: ২১:৪৬, ১২ আগস্ট ২০২২; আপডেট: ২১:৪৯, ১২ আগস্ট ২০২২

ইউক্রেনে পৌঁছালো যুক্তরাজ্যের অস্ত্রের নতুন চালান

মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম।

ইউক্রেনে পৌঁছেছে যুক্তরাজ্যের পাঠানো দূরপাল্লার মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম (এমএলআরএস)। গত ১৫ জুলাই যুক্তরাজ্যের এ অস্ত্রের প্রথম চালান পায় ইউক্রেন। এরপর আগস্টে এসে আবারও এই অস্ত্র হাতে পেয়েছে তারা। 

শুক্রবার (১২ আগস্ট) এমএলআরএস পাওয়ার ব্যাপারে টুইটে প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকোভ বলেছেন, যুক্তরাজ্য কথা দিয়েছিল। তারা পাঠিয়ে দিয়েছে। আরও উপহার দ্রুত আসবে।

তিনি জানান, ইউক্রেনের সেনারা যুক্তরাজ্যের পাঠানো এ অস্ত্র যুদ্ধক্ষেত্রে রাশিয়ানদের বিরুদ্ধে ‘দক্ষতার সঙ্গে’ ব্যবহার করবে। 

এদিকে, যুক্তরাজ্যের পাঠানো এমএলআরএস রকেট লঞ্চার ৮০ মাইল দূরে অবস্থিত লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে পারে। এমএলআর রকেট লঞ্চারটি যুক্তরাষ্ট্রের হিমার্স রকেট লঞ্চারের সমগোত্রীয়।

যুক্তরাষ্ট্রের পাঠানো হিমার্স রকেট লঞ্চার দিয়ে দক্ষিণ দিকে অবস্থিত খেরসন অঞ্চলে গত কয়েকদিন ধরে অব্যাহতভাবে হামলা চালাচ্ছে ইউক্রেনের সেনারা।  খেরসনে রাশিয়া যেসব রেলপথ ও ব্রিজ ব্যবহার করে রসদ ও সেনা সরঞ্জাম আনা নেওয়া করত সেগুলো ধ্বংস করে দিতে পেরেছে ইউক্রেনের সেনারা। এখন যুক্তরাজ্যের এমএলআরএস দিয়ে নিজেদের হামলা আরও বেগবান করবে ইউক্রেন।  সূত্র: আল জাজিরা 

×