ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

৯ হাজার কোটি গেল কৃষকের একাউন্টে!

প্রকাশিত: ১৮:১৮, ১৯ মে ২০২৪

৯ হাজার কোটি গেল কৃষকের একাউন্টে!

ব্যাংক। ফাইল ছবি।

সকালে ঘুম থেকে উঠে দেখলেন আপনার ব্যাংক অ্যাকাউন্টে কোটি কোটি টাকা জমা পড়েছে। তখন কী করবেন? খনিকের জন্য আনন্দে উৎসাহিত হয়ে পড়তেই পারেন। এইরকমই এক ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের ভাদোহি জেলায়। 

জানা গেছে, ভাদোহি জেলার এক কৃষক ভানু প্রকাশের মোবাইল অ্যাপে নিজের ব্যাংক ব্যালেন্স চেক করছিলেন। তা দেখে নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না। এক-দু কোটি নয়, তার অ্যাকাউন্টে ৯ হাজার ৯০০ কোটি টাকা জমা পড়েছে। প্রথমে দেখে টাকার অঙ্কটা ঠিক কত সেটাও আন্দাজ করতে পারছিলেন ভানু। সঙ্গে সঙ্গে তিনি যোগাযোগ করেন ব্যাংকের সঙ্গে। ব্যাংক কর্তৃপক্ষকে তাকে জানান এটি একটি সফটওয়্যার ত্রুটি।

ভানু প্রকাশ যখন তার ব্যাংক অ্যাকাউন্টে ৯ হাজার ৯৯৯ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার ৯৯৯ টাকা ৯৯ পয়সা, যা দেখে তিনি হতভম্ব। এই ঘটনাতে ব্যাংকও ‘থ’। যদিও ব্যাংকের তরফে জানানো হয়েছে, ভানু প্রকাশের অ্যাকাউন্ট আসলে কিষান ক্রেডিট কার্ড লোন অ্যাকাউন্ট, যা বর্তমানে নন-পারফর্মিং অ্যাসেটে পরিণত হয়েছে। প্রযুক্তিগত সমস্যার কারণেই ভানুর অ্যাকাউন্টে এতো টাকা চলে এসেছে।

ব্যাংকের শাখা ব্যবস্থাপক রোহিত গৌতম জানিয়েছেন, একটি সফটওয়্যার ত্রুটি ওই ব্যক্তির অ্যাকাউন্টে বিপুল পরিমাণ টাকা ঢুকে গেছে। এই সমস্যাটি সমাধানের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া হচ্ছে। ভুলটি সংশোধন না করা পর্যন্ত এবং কোনো সম্ভাব্য অপব্যবহার এড়াতে তার অ্যাকাউন্টটি কিছুক্ষণের জন্য হোল্ডে রাখা হয়েছে।

 

এম হাসান

×