ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

চিকিৎসকদের জন্য সুখবর, ভারতের এমবিবিএস ডিগ্রিতে বিদেশেও ডাক্তারি করা যাবে

প্রকাশিত: ১৬:৫১, ২১ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১৬:৫২, ২১ সেপ্টেম্বর ২০২৩

চিকিৎসকদের জন্য সুখবর, ভারতের এমবিবিএস ডিগ্রিতে বিদেশেও ডাক্তারি করা যাবে

শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশিক্ষণ কেন্দ্রগুলো আন্তর্জাতিক মানের পর্যায়ে না পৌঁছালে এই ছাড়পত্র দেওয়া হয় না।

ভারতীয় চিকিৎসকদের জন্য সুখবর! এবার ভারতের এমবিবিএস ডিগ্রি নিয়ে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে গিয়েও চিকিৎসা করতে পারবেন।

ভারতের ন্যাশনাল মেডিকেল কমিশনকে (এনএমসি) ১০ বছরের জন্য ছাড়পত্র দিয়েছে ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন (ডব্লিউএফএমই)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনএমসিকে ছাড়পত্র দেওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়।

সূত্রে খবর, জাতীয় মেডিকেল কমিশনকে ডব্লিউএফএমই ছাড়পত্র দেওয়ায় ভারতের ডাক্তাররা এখন থেকে বিদেশেও চিকিৎসা করতে পারবেন। শুধু তাই নয়, উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিতে চাইলে, তাতেও আর কোনো বাধা রইল না। 

স্বাস্থ্যমন্ত্রণালয় আরো জানিয়েছে, ভারতের ৭০৬টি মেডিকেল কলেজ ডব্লিউএফএমইর ছাড়পত্র পেয়েছে। আগামী দিনে দেশে নতুন কোনো মেডিকেল কলেজ হলে সেগুলোও এই আন্তর্জাতিক মেডিকেল ফেডারেশনের ছাড়পত্র পেয়ে যাবে। এই ছাড়পত্র পাওয়ার ফলে দেশীয় ডাক্তাররা যেমন বিদেশে গিয়ে চিকিৎসা করতে পারবেন, তেমনই বিদেশ থেকে অনেকে ভারতে ডাক্তারি পড়তে আসতে পারবেন। শুধু তাই নয়, এখান থেকে পাওয়া ডাক্তারি ডিগ্রি নিয়েও নিজের দেশে ফিরে চিকিৎসা করতে পারবেন।

ডব্লিউএফএমইর ছাড়পত্র সহজে পাওয়া যায় না। যতক্ষণ না ডাক্তারি শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশিক্ষণ কেন্দ্রগুলো আন্তর্জাতিক মানের পর্যায়ে না পৌঁছায়, তত ক্ষণ এই ছাড়পত্র দেওয়া হয় না। কিন্তু ভারতের চিকিৎসাবিজ্ঞান সেই স্তরে পৌঁছেছে বলেই এই ছাড়পত্র মিলেছে বলে জানানো হয়েছে। 

বিশ্ব জুড়ে উন্নত মানের চিকিৎসা শিক্ষা দেওয়াই ডব্লিউএফএমইর মূল লক্ষ্য। এনএমসির মিডিয়া ডিভিশনের প্রধান চিকিৎসক যোগেন্দ্র মালিক বলেন, ‘ভারতে ডাক্তারি শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছেছে। ফলে দেশের ডাক্তারি পড়ুয়ারা এখন থেকে বিদেশে গিয়েও উচ্চশিক্ষার পাশাপাশি চিকিৎসাও করাতে পারবেন।’

 

এম হাসান

×