ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

পরমাণু চুক্তির সম্ভাবনা হাতের মুঠোয় ॥ ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৭, ৫ অক্টোবর ২০২২

পরমাণু চুক্তির সম্ভাবনা হাতের মুঠোয় ॥ ইরান

ইব্রাহিম রাইসি

ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের কাছে টেকসই প্রতিশ্রুতি দেয় তাহলে ২০১৫ সালের সই হওয়া পরমাণু সমঝোতা পুনর্বহাল বিষয়ক চুক্তি হাতের মুঠোয় রয়েছে। বুধবার তিনি বলেন, ইরান বিশ্বাস করে যে চুক্তির অপরপক্ষ থেকে দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি দিলে দ্রুত নতুন একটি চুক্তি হবে এবং এই নিশ্চয়তা দিতে হবে যে, নতুন চুক্তি টেকসই হবে। খবর ইরনার।
ইরানের প্রধান পরমাণু আলোচক বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। সফরের অংশ হিসেবে সর্বপ্রথম তিনি পৌঁছেছেন হাঙ্গেরিতে। আর সেখানে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য প্রতিমন্ত্রী পিটার স্টেরেইর সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং যুক্তরাজ্যের সঙ্গে ইরানের একটি পরমাণু চুক্তি হয়েছিল। এ চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচী সীমাবদ্ধ করার চেষ্টা করা হয়েছিল।

তার পরিবর্তে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র। চুক্তির শর্ত অনুযায়ী তেহরান তার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমিয়ে আনার পাশাপাশি আন্তর্জাতিক পরিদর্শকদের পারমাণবিক প্রকল্প এলাকায় প্রবেশ করতে দেবে বলে একমত হয়েছিল।
নিষেধাজ্ঞা সত্ত্বেও উন্নতিতে শত্রুরা ক্ষিপ্ত- রাইসি ॥ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিম নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের যে উন্নতি হয়েছে তাতে শত্রুরা ক্ষুব্ধ ও ক্ষিপ্ত। দেশটির পার্লামেন্টে দেয়া এক ভাষণে বুধবার এমন মন্তব্য করেন তিনি। ইব্রাহিম রাইসি বলেন, শত্রুরা যেসব নিষেধাজ্ঞা ও প্রতিবন্ধকতা তৈরি করেছে সেগুলো সম্মানজনকভাবে সরিয়ে দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে তেহরান। এ ব্যাপারে সমান মনোযোগ দেয়া হয়েছে।
শত্রুরা ভাল করে জানে যে, তাদের কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। তারা আনুষ্ঠানিকভাবে এটি স্বীকারও করেছে যে, নিষেধাজ্ঞা কাজ করছে না। এতে তারা ক্ষুব্ধ হয়ে উঠেছে।

monarchmart
monarchmart