ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশি বংশোভূত যুক্তরাষ্ট্রের নাগরিক নিধি

রফিকুল হাসান চৌধুরী তুহিন, যুক্তরাষ্ট্র (মিশিগান) থেকে 

প্রকাশিত: ২২:৪১, ৩০ মার্চ ২০২৩; আপডেট: ২২:৪৩, ৩০ মার্চ ২০২৩

স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশি বংশোভূত যুক্তরাষ্ট্রের নাগরিক নিধি

রুপালি চৌধুরী নিধি।

 

বাবা-মায়ের স্বপ্ন পূরণে নিরলস পরিশ্রমের অর্জন শতভাগ স্কলারশিপ, প্রেসিডেন্ট সহ একাধিক এওয়ার্ড পেয়ে উচ্চ শিক্ষায় অসাধারণ মেধার প্রতিফলন ঘটিয়ে অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশি বংশোভূত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক দিবা রুপালি চৌধুরী নিধি। সে এখন কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নে বিভোর। 

বিগত ২০২১ সালে মিশিগানের ওয়ারেন হুড টাওয়ার হাই স্কুল থেকে প্রেসিডেন্ট এওয়ার্ড, আউটস্ট্যান্ডিং একাডেমিক এচিভমেন্ট এওয়ার্ড, ন্যাশনাল অনার সোসাইটি এওয়ার্ড প্রাপ্ত হন এবং জিপিএ-৪ পয়েন্ট পেয়ে অত্যন্ত কৃতিত্বের সঙ্গে স্কুল গ্রেজ্যুয়েশন সম্পন্ন করেন নিধি।

এছাড়া পৃথিবীর সেরা ইউনিভার্সিটি হিসেবে খ্যাত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটি থেকে ১০০% স্কলারশিপ পেয়ে নিধি সফ্টওয়্যার  ইঞ্জিনিয়ারিং পড়ার গৌরব অর্জন করেন।

মেধাবী শিক্ষার্থী হিসেবে নিধি এখন তার মূল স্বপ্ন পূরণে নিউইয়র্ক ইউনিভার্সিটিতে সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়াশুনা শুরু করেছে।

বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা হবিগঞ্জের ১০ নং লস্করপুর ইউনিয়নের চরহামুয়া গ্রামের বাসিন্দা ও বর্তমানে মিশিগান রাজ্যের ওয়ারেন সিটিতে বসবাসরত মো: ফয়সল আহমেদ চৌধুরীর কনিষ্ট সন্তান নিধি। এদিকে নিধি তার এমন অসামান্য ফলাফল অর্জন ও স্বপ্ন পূরণে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে মহান আল্লাহর নিকট শুকরিয়া জানানোর পাশাপাশি এজন্য গর্ভধারিনী মা ও জন্মদাতা পিতার অনুপ্রেরণা-ভালবাসাকে স্মরণ করেন।

সেই সঙ্গে নিধি ভবিষ্যতে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বড় ধরণের অবদান রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। শুধু তাই নয়, প্রিয় মাতৃভূমিকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত করতেও তার মেধা, প্রজ্ঞা ও দূরদৰ্শিতাকে কাজে লাগাতে চায় নিধি। 

নিধি ও তার পিতা ফয়সল চৌধুরী এ প্রতিনিধিকে জানান, নিধির স্বপ্ন বাস্তবায়িত হলে তা হবে নিজ জেলা হবিগঞ্জবাসীর জন্য শুধু নয় বরং গোটা বাংলাদেশের জন্য গর্বের ও এক অনন্য ইতিহাস। 

সন্তানের এমন বিরল কৃতিত্ব অর্জনে বাবা ফয়সল আহমেদ চৌধুরী আরও বলেন, সন্তানকে নিয়ে এমন স্বপ্ন যেন প্রতিটি বাবা মায়ের পূর্ণ হয়। এজন্য তিনি উচ্চ শিক্ষার সুযোগকে কাজে লাগাতে বাবা- মা ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন। নিধির এমন কৃতিত্বের সংবাদ মিশিগানের সর্বত্র চাউর হওয়ায় প্রবাসী বাংলাদেশি কমিউনিটির মাঝে বেশ আনন্দ উচ্ছাস সৃষ্টি করেছে।
 

এমএম

×