ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

ব্রেনে পানি জমা ও তার প্রতিকার

ডা. হারাধন দেবনাথ

প্রকাশিত: ০০:৩২, ৩০ মে ২০২৩

ব্রেনে পানি জমা ও তার প্রতিকার

ব্রেনে পানি জমা এবং মাথা বড় হওয়াকে ইংরেজিতে বলে Hydrocephalus

ব্রেনে পানি জমা এবং মাথা বড় হওয়াকে ইংরেজিতে বলে Hydrocephalus. আমাদের ব্রেনের গভীরে ভেন্ট্রিকল নামে এক ধরনের খালি জায়গা আছে, যেখান থেকে CSF বা cerebrospinal fluid তৈরি হয়। একদিকে এই পানি যেমন তৈরি হয়, অন্যদিকে তা রক্তে শোধিত হয়। ফলে পূর্ণ বয়স্ক মানুষের মগজে ১৫০ মিলি ঈঝঋ থাকে। প্রতিদিন প্রায় ৪৫০ মিলিলিটার ঈঝঋ তৈরি হয়। বাকি অংশ রক্তে শোষিত হয়। কোনো কারণে CSF বা cerebrospinal fluid চলার পথে যদি Tumor হয়, রক্তক্ষরণ হয় বা জন্মগতভাবে রাস্তা বন্ধ হয়ে যায়, তখন Hydrocephalus হয়। Hydrocephalus-এর
প্রধান কারণ হলো-
জন্মগতভাবে CSF Pathway বন্ধ থাকা; টিউমার; ব্রেনে রক্তক্ষরণ এবং মেনিনজাইটিস বা ব্রেইনের পর্দার প্রদাহ।
জন্মগত বা Hydrocephalus অনেক ক্ষেত্রে প্রতিরোধ করা যায়। প্রতিরোধগুলোর ব্যবস্থা হলো- Consanguinous বা রক্তের সম্পর্কের মধ্যে বিয়েশাদি দেওয়া বা না করা। সাধারণত Neural tube গর্ভাবস্থার ৪ সপ্তাহের মধ্যে তৈরি হয়। Neural tube থেকে ব্রেইন, স্পাইনাল কর্ড এবং স্পাইন তৈরি হয়। মায়ের ঋড়ষরপ ধপরফ নামক এক ধরনের ভিটামিনের অভাব হলে বাচ্চার Neural tube ক্রটিপূর্ণ হয়। Neural tube-এর development ক্রটিপূর্ণ হলে জন্মগত Hydrocephalus ও মেরুদ-ের জন্মগত টিউমার হয়।
চেনার উপায় :
হাইড্রোসেফালাস চেনার উপায় হলো- বাচ্চার মাথা ক্রমে বড় হতে থাকে। শিশুটি ওৎৎরঃধনষব থাকে। তা ছাড়া মেন্টাল রিটার্ডেশন থাকে। কোনো সময় রোগী অজ্ঞান হয়ে পড়ে এবং খিঁচুনি হয়। তা ছাড়া রোগীর মাথাব্যথা করে। বমি বমি ভাব হয় বা বমি করে, চোখে ঝাপসা দেখে থাকে। ঙপপরঢ়রঃড় ঋৎড়হঃধষ পরৎপঁসভবৎবহপব নরমালের চেয়ে বেশি থাকে। তাছাড়া রোগীর স্মৃতিশক্তি কমে আসে। হাঁটতে গেলে ওসনধষধহপব হয়। ঈঞ ংপধহ ড়ভ নৎধরহ করলে ঈড়হভরৎস হওয়া যায়।
চিকিৎসা : এ রোগের চিকিৎসা হলো- Surgical Rt. Sided ventriculo peritoneal shunt Endoscopic third ventriculostom.
মস্তিষ্কে পানি জমা বা হাইড্রোক্যাফালাস রোগে চিকিৎসকের পরামর্শ নিয়ে রাখা উচিত। 
লেখক : অধ্যাপক
 ব্রেন টিউমার, স্পাইন সার্জারি, শিশু নিউরো সার্জারিতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।
অধ্যাপক, নিউরো সার্জারি বিভাগ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল)।
চেম্বার : ল্যাবএইড হাসপাতাল (দ্বিতীয় তলা) ধানমণ্ডি, ঢাকা। ০১৭১১৩৫৪১২০

×