ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

গর্ভাবস্থায় পেটের দাগ 

ডা. মো. জাহেদ পারভেজ

প্রকাশিত: ০০:৩৮, ২৮ মার্চ ২০২৩

গর্ভাবস্থায় পেটের দাগ 

গর্ভাবস্থায় পেটের ফাটা দাগ দূর করা যায় নিমিষেই

গর্ভাবস্থায় পেটের ফাটা দাগ দূর করা যায় নিমিষেই। একটু যতœ ও নিয়বালীই রয়েছে সমাধান। সন্তান জন্মের সময় মায়েদের একটি সমস্যার নাম স্ট্রেচ মাকর্স বা ফাটা দাগ। পেটে সাদা বা কালচে ফাটা দাগ পড়ে যাওয়া। পেট ফাটা দাগ অনেকের এমনি চলে যায়। অনেকের আবার সহজে যেতে চায় না। তবে গর্ভাবস্তায় একটু সচেতন থাকলে এই দাগ থেকে মিলবে মুক্তি।
স্ট্রেচ মাকর্স বা ফাটা দাগ পড়ার কারণ
গর্ভাবস্থায় একজন মা পেটে প্রায় দুই লিটার পানি বহন করে। শিশু-সহ প্রায় চল্লিশ সপ্তাহ এই পেট বহন করে থাকে। শিশুর সঙ্গে পেটও বড় হতে থাকে। স্বাভাবিকভাবেই পেটে টান পড়ে এর ফলে দাগের সৃষ্টি হয়। প্রথমে লালচে পরে কালো বা সাদা হয়ে যায়।
দাগমুক্ত রাখতে করণীয়
গর্ভাবস্থায় খাদ্য তালিকায় যোগ করুন মাছ, সবজি এবং নানা রকম শস্যদানা। ভিটামিন ‘ই’ ও ‘সি’ যুক্ত খাবার, গাজর বা ব্রোকোলি, চিনি ছাড়া চা খেতে পারেন। প্রচুর পরিমাণে পানি পান করুন।
হাঁটাহাঁটি বা নড়াচড়া
করলে শরীরে রক্ত চলাচল ঠিকমতো হয়। ফলে পেটে দাগ হওয়া থেকে রক্ষা পেতে পারেন। ডাক্তারের পরামর্শে কিছু হলকা ব্যায়াম বা সাঁতার কাটতে পারেন।
ঠা-া এবং গরম পানি দিয়ে গোসল
প্রথমে হলকা গরম পানি দিয়ে এবং পরে ঠা-া পানির গোসল নিলে রক্ত চলাচল ভালো হয়। গর্ভধারণের শুরু থেকেই এটি করলে দাগ পড়ার সম্ভাবনা কম থাকে।
তেলের মালিশ
একজন জার্মান ফার্মাসিস্ট তানিয়া ফ্রানৎস জানিয়েছেন, প্রতিদিন দুই বেলা সুগন্ধি বা রাসায়নিক পদার্থ ছাড়া তৈরি বাদাম তেল মালিশ করলে দাগ পড়ার সম্ভাবনা কম থাকে। বাদাম তেল ত্বক মসৃণ করে। অবশ্যই তেল নাভি থেকে শুরু করে চারদিকে ঘুরিয়ে ঘুরিয়ে আস্তে আস্তে মালিশ করতে হবে। শতভাগ না হলেও অনেকটাই দাগমুক্ত থাকবে। তবে একজন ত্বকের চিকিৎসকের পরামর্শ নিয়ে কিছু মেডিসিন, তৈল-প্রসাধনী ও তার ব্যবহার জেনে নিতে পারেন। 

লেখক : সহকারী অধ্যাপক ত্বক, চর্ম যৌন ও ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগ) শহীদ সোহ্রাওয়ার্দী হাসপাতাল। 
যোগাযোগ : ডা. জাহেদস অ্যান্ড হেয়ার স্কিনিক, হাসপাতাল। সাবামুন টাউয়ার, (৬ তলা) গ্রীন রোড, পান্থপথ মোড়, পুলিশ বক্সের পাশে ঢাকা। 
০১৫৬৭-৮৪-৫৪-১৯

×