ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বাত রোগের চিকিৎসায় বিএসএমএমইউতে চালু হচ্ছে নতুন ২ বিভাগ

প্রকাশিত: ১৮:৩২, ৪ ডিসেম্বর ২০২২

বাত রোগের চিকিৎসায় বিএসএমএমইউতে চালু হচ্ছে নতুন ২ বিভাগ

বিএসএমএমইউতে সেমিনার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নতুন দুইটি বিভাগ চালু হতে যাচ্ছে। জেনারেল রিউমাটোলজি ও ইমিউনো রিউমাটোলজি নামে এই দুই বিভাগ চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রবিবার (৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বিএসএমএমইউর ৬৮তম সিন্ডিকেট সভায় বাত রোগীদের চিকিৎসার প্রসার ও উন্নয়নের লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় বাত রোগীদের চিকিৎসার প্রসার ও উন্নয়নের লক্ষ্যে নতুন এই দুই বিভাগ চালু ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে এমডি ও এমএস ‘ফেইজ-এ’তে মার্চ, ২০২৩ থেকে আসনসংখ্যা বৃদ্ধিরও সিদ্ধান্ত হয়। এছাড়া সভায় অ্যাডভান্স ফেলোশিপ প্রোগ্রাম চালুসহ ইন্টিগ্রেটেড রিসার্চ সেল তৈরি, প্যাথলজি বিভাগের অ্যাডভান্স ফেলোশিপ ইন হিস্টোপ্যাথলজি এবং সাইটোপ্যাথলজি সংক্রান্ত ফেলোশিপ কোর্স ও কোর্স কারিকুলাম অনুমোদিত হয়।

এ দিন বৈঠকে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘কোভিড মহামারির সময়ে দেশের রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার মাধ্যমে বাংলাদেশের চিকিৎসকরা প্রমাণ করেছেন যে, দেশের রোগীদের চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া প্রয়োজন নেই। দেশের রোগীদের বাংলাদেশের চিকিৎসকরাই চিকিৎসাসেবা প্রদানে সক্ষম। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইতোমধ্যে সে কথা উল্লেখ করেছেন। এ জন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’

৬৮তম সিন্ডিকেট সভায় অন্যদের মধ্যে বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডিন অধ্যাপক ডা. শিরিন তরপদার, ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক এবং মেডিকেল কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।
 

 

এমএস

monarchmart
monarchmart