ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

রাকিবুলের চিত্রপটে রূপক আশ্রিত সময়ের প্রতিচ্ছবি

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৫, ২১ নভেম্বর ২০২২

রাকিবুলের চিত্রপটে রূপক আশ্রিত সময়ের প্রতিচ্ছবি

আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে ‘সংলগ্ন’ শীর্ষক প্রদর্শনীতে ছবি দেখছেন এক দর্শনার্থী

ধানমণ্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে চলছে চিত্রশিল্পী রাকিবুল আনোয়ারের  চিত্রকর্ম প্রদর্শনী  ‘সংলগ্ন’। শিল্পী তার ক্যানভাসে রূপকের আশ্রয়ে  চলমান সময়কে  মেলে ধরেছেন। পাশাপাশি বিভিন্ন বিষয় ও বস্তুর আশ্রয়ে শিল্পকর্মগুলো হয়ে ওঠে তার অনুভূতি ও ভাবনার প্রকাশ। স্থান, সময়, আকার, কাঠামো বা অন্যান্য বিমূর্ত বিষয়কে আশ্রয় করে এই রূপকধর্মী প্রকাশ শিল্পরসিকদের আকৃষ্ট করে।

তার ক্যানভাসে মনোনিবেশ করতে বাধ্য করে। তার শিল্প সৃষ্টিতে ঘটনাবলী, ব্যক্তিগত ও সামগ্রিক অনুভূতির প্রতিফলন ঘটে। এরই ধারাবাহিকতায় শহর, শহুরে উপাদান ও সে শহরের নাগরিক, বাস্তব ও কাল্পনিক কাঠামোসমূহের সমন্বয়ে রচিত রেখাচিত্রভিত্তিক শিল্পকর্মের মাধ্যমে মূর্ত হয়ে ওঠে রাকিবুল আনোয়ারের এই প্রদর্শনী।
রাকিব আনোয়ার তার নিজ পারিপার্শ্বিকতার পরিপ্রেক্ষিতে শিল্পকর্ম রচনা  সৃষ্টি করেছেন। সেই সুবাদে স্থান, সময়, আকার, কাঠামো কিংবা  বিমূর্ত বিষয়কে ধারণ করেছে।  যার ফলশ্রুতিতে শিল্পীর কাজগুলো এক রূপকধর্মী চরিত্র হয়ে উঠেছে। কোনো একটা নির্দিষ্ট বস্তুকে বিষয়বস্তু করে শিল্প সৃষ্টির পাশাপাশি সে বস্তুর সময়কালের সঙ্গে স¤পর্কিত ঘটনাবলী, ব্যক্তিগত ও সামগ্রিক অনুভূতির প্রতিফলন ঘটেছে তার কাজে।  এই ধারাবাহিকতায় শহর, শহুরে উপাদান ও সে শহরের নাগরিক, বাস্তব ও কাল্পনিক কাঠামোসমূহের সমন্বয়ে রচিত রেখাচিত্রভিত্তিক শিল্পকর্মের সন্নিবেশ ঘটেছে প্রতিটি ক্যানভাসে।
জলরঙ, এক্রেলিক, কালি ও চারকোল মাধ্যমে রচিত ৪০টি চিত্রকর্মে সজ্জিত হয়েছে এই শিল্পায়োজন। প্রদর্শনীটি চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। সোম থেকে শনিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। সাপ্তাহিক বন্ধ রবিবার।
প্রসঙ্গত, তরুণ শিল্পী রাকিবুল আনোয়ার ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং ও পেইন্টিং বিভাগ হতে ফাইন আর্টসে স্নাতকোত্তর সম্পন্ন করার পর বিভিন্ন শিল্পকর্ম সৃষ্টিতে যেমন নিয়োজিত;  পাশাপাশি অংশ নিয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রদর্শনী এবং আর্টিস্ট রেসিডেন্সি প্রোগ্রামেও।

যার মধ্যে উল্লেখযোগ্য ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ২৪তম জাতীয় শিল্প প্রদর্শনী, ২১ ও ২২তম নবীন শিল্পী প্রদর্শনী এবং জার্মানির ডকুমেন্টা ১৫ প্রভৃতি। এছাড়াও তিনি সহযোগী হিসেবে ব্রিটিশ কাউন্সিল, বৃত্ত আর্টস ট্রাস্ট, বেঙ্গল শিল্পালয়, বৃহত্ত আর্ট ফাউন্ডেশন, প্লাটফর্ম আর্ট স্পেস এবং এর মতো বিভিন্ন শিল্পী ও শিল্প প্রতিষ্ঠানে যুক্ত থেকে নিজ প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

monarchmart
monarchmart