ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

কবি হিমেল বরকতের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব সংবাদদাতা, মোংলা

প্রকাশিত: ২১:১৯, ২১ নভেম্বর ২০২২

কবি হিমেল বরকতের মৃত্যুবার্ষিকী আজ

অধ্যাপক ড. হিমেল বরকত

 অকাল প্রয়াত কবি, গবেষক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড.  হিমেল বরকতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার ( ২২ নভেম্বর)। তিনি ২০২০ সালের এই দিনে ঢাকার বারডেম হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে রুদ্র স্মৃতি সংসদ নানা আয়োজন করেছে মোংলায়। এদিন সকাল ৯টায় কবির কবরে শ্রদ্ধা জ্ঞাপন, দোয়া-মোনাজাত ও শিশুদের মাঝে মিষ্টি বিতরণ করা হবে। এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট, মোংলা ও সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের আয়োজনে মোংলা প্রেসক্লাবে বেলা ১১ টায় স্মরণসভা অনুষ্ঠিত হবে।  
কবি হিমেল বরকত ১৯৭৭ সালের ২৭ জুলাই মোংলার মিঠেখালিতে জন্ম গ্রহণ করেন। পিতা আলহাজ ডা. শেখ ওয়ালীউল্লাহ, মাতা আলহাজ শিরিয়া বেগম। তার বড় ভাই প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। হিমেল বরকত ১৯৯৪ সালে  মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৬ সালে ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স সম্পণ্ণ করে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৫ সালে ঢাকা সিটি কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন।

২০০৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৮ সালের ৫ জুন অধ্যাপক হন। মৃত্যুর পূর্বমুহূর্ত পর্যন্ত এখানেই তিনি কর্মরত ছিলেন। ড. হিমেল বরকতের প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থসমূহ হচ্ছে চোখে চৌদিকে (২০০১), বৈশ্য বিদ্যালয় ‘কাব্যগ্রন্থ’ (কবি প্রকাশনী-২০১৩), দশ মাতৃক দৃশ্যাবলী (২০১৪) প্রভৃতি।

monarchmart
monarchmart