ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

পড়াশোনাকে ‘অত্যাচার-সময় নষ্ট’ মনে করেন এ আর রহমান

প্রকাশিত: ১৫:৫৯, ২৮ মে ২০২৪

পড়াশোনাকে ‘অত্যাচার-সময় নষ্ট’ মনে করেন এ আর রহমান

এ আর রহমান

এ আর রহমান এমন একজন শিল্পী, যাঁর জীবনে দুঃখপূর্ণ অধ্যায় রয়েছে। লড়াই-সংগ্রাম করে ধাপে ধাপে তিনি সাফল্যের শিখরে উঠেছেন। অস্কারজয়ী এ শিল্পী বিশ্বসংগীতে ভারতকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

ছোটবেলায় এ আর রহমানের মা যখন জানতে পারেন গানের দিকে তাঁর সন্তানের ঝোঁক বেশি, সঙ্গীত জগতে পুরোপুরি মনোনিবেশের স্বার্থে পরিবার থেকে তাকে স্কুলে যেতে দেওয়া হতো না। এতে তার শিক্ষাজীবনও অনেকটা ব্যাহত হয়। তবে পড়াশোনা থাকে বিচ্যুতি ঘটায় তার কোনো ক্ষতি হয়নি। বরং বিষয়টিকে আশীর্বাদ হিসেবে নিয়েছেন। বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিকে বিশ্ব মহলে সুউচ্চ অবস্থানে তুলে ধরেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই শিল্পী। 

তবে তিনি পড়াশোনাকে আবশ্যিক কিছু ভাবেন না। অন্য বিষয়ে সময় নষ্ট না করে পছন্দের বিষয় নিয়েই এগিয়ে যাওয়ার পরামর্শ অস্কারজয়ী এই শিল্পীর।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পড়াশোনাকে সরাসরি অত্যাচার বলে অভিহিত করেন এ আর রহমান। তিনি বলেন, ‘পড়াশোনার মত এই অত্যাচারের মধ্যে দিয়ে যাওয়ার প্রয়োজন নেই, চিরাচরিত বিষয়ে পাঠ বন্ধ হলে পছন্দের বিষয় সম্পর্কে আরও জানার আগ্রহ বাড়ে।’

তিনি আরও বলেন, ‘অধিকাংশ অভিভাবকের ধারণা, সন্তান আগে ইঞ্জিনিয়ার বা চিকিৎসক হবে তার পরে সংগীতশিল্পী হবে। আমি বলছি না পড়াশোনা খারাপ, কিন্তু প্রত্যেক শিশুকে এই অত্যাচারের মধ্যে দিয়ে যাওয়ার প্রয়োজন নেই।’

অস্কার ও গ্র্যামি জয়ী সংগীত পরিচালক এ আর রহমান। সম্প্রতি ফ্রান্সে অনুষ্ঠিত কান চলচ্চিত্র উৎসবে উপস্থিত ছিলেন তিনি।

এবি 

×