ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কবীর সুমনের শেষ আধুনিক গানের আসর

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:১২, ৩ মার্চ ২০২৪

কবীর সুমনের শেষ আধুনিক গানের আসর

কবীর সুমন

পশ্চিমবঙ্গের জনপ্রিয় সংগীতশিল্পী কবীর সুমন। সম্প্রতি তিনি বিশেষ করে বাংলা গানের খেয়ালের দিকে বেশি ঝুঁকে পড়েছেন। এখন থেকে তিনি নিয়মিত বাংলা গানের খেয়ালের অনুষ্ঠান করতে চান। আধুনিক গানের শেষ অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় এই শিল্পী। শনিবার রাতে এক ফেসবুক পোস্টে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

কবীর সুমন লেখেন, ১৭ মার্চ, ২০২৪ সন্ধ্যাবেলা কলকাতায় অর্ধেক সময় বাংলা খেয়ালের সঙ্গে, বাকি অর্ধেক আধুনিক বাংলা গানের যে অনুষ্ঠানটি আমি করব সেটাই হতে চলেছে আমার শেষ আধুনিক গানের অনুষ্ঠান। তিনি লেখেন, বাংলাদেশেও আর যেতে পারব না আধুনিক গানের অনুষ্ঠান করতে। বাংলা খেয়ালের অনুষ্ঠান করতে চাই, করবও। বাকি জীবন আমার মাতৃভাষায় খেয়াল গান রচনা করে যেতে, গেয়ে যেতে আর যথাসম্ভব শিখিয়ে যেতে চাই।
এর আগে ২০২৩ সালের নভেম্বরে চারদিনের বাংলা খেয়াল কর্মশালা উপলক্ষে সর্বশেষ ঢাকায় আসেন কবীর সুমন। তার আগে ২০২২ সালের অক্টোবরে ঢাকায় এসেছিলেন তিনি। তার প্রথম আধুনিক গানের অ্যালবাম ‘তোমাকে চাই’ প্রকাশিত হয় ১৯৯২ সালে। বাংলা গানের গতিপথ বদলে দেওয়া এই অ্যালবাম প্রকাশের ৩০ বছর পূর্ণ হয় ২০২২ সালে। এ উপলক্ষে ঢাকায় ‘তোমাকে চাইয়ের ৩০ বছর উদ্যাপন’ শিরোনামে গানের অনুষ্ঠানে অংশ নেন এই গায়ক।

×