ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

বৈচিত্র্যময়তায় পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বৈচিত্র্যময়তায় পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব

শিল্পকলা একাডেমিতে পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসবে মঞ্চস্থ একটি নাটকের দৃশ্য

দেশের বিভিন্ন জেলার শিশু-কিশোর ও যুবদের নাটক পরিবেশনায় জমে উঠেছে ঢাকার সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব-২০২৪’। প্রতিদিন হাজার শিশুর মিলনমেলায় একাডেমি চত্বর উৎসবমুখর। শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ আয়োজনে ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে এই উৎসব চলছে একযোগে একাডেমির তিনটি মিলনায়তনে।
উৎসবের পঞ্চম দিন মঙ্গলবার একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা থেকে মঞ্চস্থ হয় তিনটি নাটক। প্রথমে ছিল জামালপুর জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘ইচ্ছে পূরণ’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে সাদিয়া তাবাসসুম বৃষ্টির নাট্যরূপে নাটকটি নির্দেশনা দিয়েছেন মারুফ আনোয়ার পারুল। এরপর ছিল গাজীপুরের বন্ধুমহল শিল্পী সংস্থার নাটক ‘জয় বাংলা’। লিয়াকত আলী লাকীর নাট্যায়নে নাটকটি নির্দেশনা দিয়েছেন মো. হেলাল মিয়া।

একই মিলনায়তনে মঞ্চস্থ শেষ নাটক ছিল মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির ‘যতদিন রবে পদ্মা মেঘনা যমুনা’। নাটকটি নির্দেশনা দিয়েছেন মো. সোহাগ। একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে এদিন সন্ধ্যা থেকে মঞ্চস্থ হয় পর পর তিনটি নাটক। প্রথমে ছিল সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘সাত ভাই চম্পা’। নাটকটি নির্দেশনা দিয়েছেন কান্তি ম-ল। এরপর ছিল কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘বাউল বাঁশির সুর’।

মমতাজ উদ্দীন আহমদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন মানস কর। স্টুডিও থিয়েটার হলে সব শেষে মঞ্চস্থ হয় গাজীপুরের দৌড় শিশু নাট্যদলের নাটক ‘শহীদ রাসেল’। খান শওকতের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শাজাহান শোভন। 

একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনেও এদিন সন্ধ্যা থেকে মঞ্চস্থ হয় পর পর তিনটি নাটক। প্রথমে ছিল নারায়ণগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘সুবর্ণ গাঁও’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আবু হানিফা মাসুম। এরপর ছিল চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘বিরাট খোকার কীর্তন’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন সাহিদ হাসান জোয়ার্দার সোনা। সবশেষে ঝিনাইদহের বনলতা শিশু থিয়েটারের প্রযোজনায় মঞ্চস্থ হয় নাটক ‘কুসুম কলি’। দীপক সাহার রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন পথিক শহিদুল।

×