ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

মঞ্চে অপেরার ‘ক্লোজেট ল্যান্ড’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৫, ১১ ডিসেম্বর ২০২৩

মঞ্চে অপেরার ‘ক্লোজেট ল্যান্ড’

‘ক্লোজেট ল্যান্ড’ নাটকের মহড়ার দৃশ্য

ঢাকার মঞ্চে নতুন নাটক নিয়ে আসছে নাট্যদল অপেরা। রাধা ভরদ্বাজের লেখা ‘ক্লোজেট ল্যান্ড’ নাটকটি বাংলায় অনুবাদ করেছেন নাহিদ স্মৃতি এবং নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ১৫ ডিসেম্বর সন্ধ্যা ৭টায়।
নির্দেশক সাব্বির বলেন, অনেক দিন থেকেই অদ্ভুত এক নীরবতার সময় পার করছি আমরা। যেন সবাই ভয়ে নিশ্চুপ হয়ে আছি। 
ভয় অজানার, ভয় নতুনের, ভয় অপমানের, ভয় সুবিধা হারানোর। রাধা ভরদ্বাজ ‘ক্লোজেট ল্যান্ড’ নাটকের চরিত্রকে এমনই এক ভয়ের মুখোমুখি দাঁড় করিয়ে ভয়েরই বিরুদ্ধে একটা কাউন্টার ন্যারেটিভ তৈরি করছেন। নিজের আত্মপ্রহরতাকে প্রশ্ন করার জন্য এই নাটকটি বেছে নেওয়া আমার কাছে যথোপযুক্ত মনে হয়েছে। যেখানে নাট্যকার ভীতি প্রদানকারীদের কদর্য মুখাবয়ব দ্ব্যর্থহীনভাবে তুলে এনেছেন, শিল্পের শর্ত ক্ষুণ্ণ না করেই।
নাটকের নির্দেশনার পাশাপাশি মঞ্চ, পোশাক ও আলোক পরিকল্পনাও করেছেন সাজ্জাদ সাব্বির। আলোক প্রক্ষেপণ করবেন নিসান সিয়াম। আবহ সংগীত পরিকল্পনায় নাহিদ স্মৃতি এবং সম্পাদনায় আছেন নীরব হোসেইন রাব্বি। অপেরার দলপ্রধান মাহাবুব আলম শাহীন বলেন, নাটকটি নিয়ে আমরা অনেক দিন থেকে ভাবছিলাম, নাট্যকারের অনুমতি ও রয়্যালটিসংক্রান্ত প্রক্রিয়ায় কিছুটা দেরি হলেও অবশেষে মঞ্চে আসছে। প্রযোজনাটি নিয়ে তিনি আশাবাদী বলেও জানান মাহাবুব।

×