ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জয়াকে নিয়ে নয়া পরিকল্পনা

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:০৯, ৩০ নভেম্বর ২০২৩

জয়াকে নিয়ে নয়া পরিকল্পনা

জয়া আহসান

নব্বই দশকের শেষদিকে মডেল হিসেবে যাত্রা শুরু। সেখানে বাজিমাতের পর নাম লেখান নাটক-টেলিছবির অভিনয়ে। এরপর আসেন সিনেমায়। পরের গল্পটা কেবলই সাফল্যের। একের এক পর চমক দেখিয়ে চলেছেন বৈচিত্র্যময় চরিত্রে। ঢাকার পাশাপাশি তার অভিনয়ের মায়ায় বাঁধা পড়েছে কলকাতার দর্শকও।  দুই বাংলার দর্শকনন্দিত মুখ জয়া আহসান প্রথমবার বলিউড সিনেমায় অভিনয় করেছেন। ‘করক সিং’ নামের সিনেমাটি নির্মাণ করেছেন অনিরুদ্ধ রায় চৌধুরী। রহস্য আর সাসপেন্সে ভরপুর থ্রিলার গল্পের সিনেমাটি মুক্তি পাচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম  জি ফাইভে। জানা গেছে, সব ঠিক থাকলে চলতি বছরের শেষের দিকে সিনেমাটি দেখা যাবে।

এই সুসংবাদের মাঝেই জয়াকে নিয়ে নতুন সিনেমার আভাস দিলেন সিনেমাটির নির্মাতা। এরই মধ্যে অভিনেত্রীকে সেই কথা জানিয়েও দিয়েছেন তিনি। ভারতের পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে জয়া আহসানকে নিয়ে নতুন পরিকল্পনার কথা শেয়ার করেন এই নির্মাতা। জয়া আহসানের সঙ্গে কথা হয়েছে উল্লেখ করে পরিচালক বলেন, দুটি বাংলা সিনেমা করব আগামী বছরের মধ্যে। একটি ‘কাফে কিনারা’। ছয়-সাত বছর ধরে সিনেমাটা নিয়ে চিন্তা-ভাবনা চলছে। আরেকটা করব, মা-মেয়ের গল্প।

আমার বন্ধু শাক্য লিখেছে। এটাই আগে করব, ফেব্রুয়ারি-মার্চ নাগাদ। আমার সিনেমা করতে সময় লাগে। আমি গল্পের প্রেমে পড়ে যাই। এখন শাক্যের লেখা গল্পটার প্রেমে পড়ে গিয়েছি। কাস্ট চূড়ান্ত নয়। তবে জয়াকে বলেছি, অপুকে (শাশ্বত চট্টোপাধ্যায়) বলেছি। আর ‘কাফে কিনারা’য় অনেকে থাকবে। মুম্বাই-বাংলাদেশ থেকেও অভিনেতা থাকতে পারে। বাংলা সিনেমা না করলে শান্তি পাচ্ছি না।
এদিকে, ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়াতে প্রদর্শিত হয়েছে ‘করক সিং’। শীঘ্রই দিল্লি, মুম্বাই ও কলকাতায় সিনেমাটি প্রদর্শনের কথা রয়েছে। জয়া আহসান ছাড়াও এই সিনেমায় প্রধান চরিত্রে আছেন বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। আরও আছেন ‘দিল বেচারা’খ্যাত অভিনেত্রী সঞ্জনা সাংঘী ও মালয়ালম অভিনেত্রী পার্বতী। জানা গেছে, অ্যামনেশিয়ায় আক্রান্ত একে শ্রীবাস্তব নামক এক চরিত্রের সংকটময় জীবনের গল্প নিয়ে  তৈরি হয়েছে ‘করক সিং’ সিনেমাটি। এই চরিত্রটি অতীতের সব ঘটনা ভুলে গেছে। ভুলে যাওয়া ছোট ছোট স্মৃতি একত্র করার চেষ্টা করতে থাকে  সে। একপর্যায়ে শ্রীবাস্তব আবিষ্কার করে বিরাট এক অর্থনৈতিক অপকর্মের  পেছনের সত্য।
‘করক সিং’ সিনেমার এমন গল্প লিখেছেন বিরাফ সরকারি, রিতেশ শাহ ও অনিরুদ্ধ রায় চৌধুরী। এটি প্রযোজনা করেছে উইজ ফিল্মস।

×