ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

সত্যান্বেষী অবতারে দেখা গেল দেবকে

প্রকাশিত: ১৮:০৯, ২৭ জুলাই ২০২৩

সত্যান্বেষী অবতারে দেখা গেল দেবকে

দেব

বিরশা দাশগুপ্তর ‘ব্যোমকেশ ওও্র (Byomkesh o Durgo Rahosyo) ছবির সুবাদে দেবকে সত্যান্বেষী অবতারে দেখে ইতিমধ্যেই অনুরাগীদের কৌতূহল তুঙ্গে। পয়লা ঝলক প্রকাশ্যে এনে শোরগোল ফেলে দিয়েছেন দেব। যেখানে অভিনেতার মুখে শোনা গিয়েছে রগরগে সংলাপ- ‘আমি নেতাও নই, অভিনেতাও নই…।’ 

অতঃপর বড়পর্দায় এই  সিনেমার আমেজ নেওয়ার অপেক্ষায় দিন গুনছেন অনুরাগীরা। এবার ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’র ট্রেলারে আরও দুরন্ত দেব। ‘সত্যবতী’ রুক্মিণী, ‘অজিত’ অম্বরীশও ক্ষুরধার।

ব্যোমকেশের চরিত্রে দেবের অভিনয় করা নিয়ে কৌতূক, বিদ্রুপ হলেও সিনেমার পয়লা ঝলকেই অভিনেতা বুঝিয়ে দিলেন যে সত্যান্বেষীর চরিত্রে অভিনয় করতে গিয়ে নিজেকে কতটা ভেঙেছেন তিনি। খুন-রহস্যের কিণারায় সত্যান্বেষী দেবকে দেখা গেল সাধুর বেশেও। ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’র ট্রেলার যে আরও রোমাঞ্চকর, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। টিজারের তুলনায় ট্রেলারে রহস্য আরও জমাট বেঁধেছে।

ট্রেলারের শুরুতেই আদ্যোপান্ত ফ্যামিলি ম্যান হয়ে ধরা দিলেন দেব। যেখানে গর্ভের সন্তানের উদ্দেশে অন্তঃসত্ত্বা সত্যবতীকে তাঁকে বলতে শোনা যায়, ‘উনি আসছেন বলে স্বয়ং ব্যোমকেশ ধূমপান ছেড়ে দিয়েছে।’ আর ট্রেলারের গোড়ায় ব্যোমকেশকে এহেন পারিবারিক মানুষ হিসেবে দেখানোর নেপথ্য কিন্তু দেব খোদ। 

বিরশা দাশগুপ্ত জানিয়েছেন, এটা অভিনেতারই মস্তিষ্কপ্রসূত। শুভঙ্কর ভড়ের চিত্রগ্রহণ এই পিরিয়ডিক ফিল্মে যে আলাদা এক ম্যাজিক তৈরি করেছে, ট্রেলারেই তার ঝাঁজ মিলল।

উল্লেখ্য, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি হলেও পরিচালক হিসেবে বিরসা দাশগুপ্ত যে নিজের ছাপ রাখবেন, তা টিজারেই আন্দাজ করা গেল। গর্ভবতী সত্যবতীর ভূমিকায় রুক্মিণী মৈত্রকে দেখা গেল ব্যোমকেশরূপী দেবের সঙ্গে খুনসুঁটি করতে। এবং অজিতের চরিত্রে অম্বরীশ ভট্টাচার্যকেও বেশ যথাযথ মনে হল। খল চরিত্রে সত্যম ভট্টাচার্যের ঝলকও রয়েছে। পয়লা ঝলকে সেট থেকে সাজপোশাক সবেতেই পিরিয়ডিক ফিল্মের এসেন্স মিলল। উল্লেখ্য, ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’ তৈরিও হয়েছে টলিউড সুপারস্টারের প্রযোজনা সংস্থা- দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্স-এর ব্যানারে।

এস

সম্পর্কিত বিষয়:

×