ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নতুন আঙ্গিকে ‘জয় বাংলা বাংলার জয়’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৬, ২৫ মার্চ ২০২৩

নতুন আঙ্গিকে ‘জয় বাংলা বাংলার জয়’

আব্দুল জব্বার। তার সঙ্গে স্বাধীন বাংলা বেতারের আরও কয়েকজন শিল্পী

মহান স্বাধীনতা দিবসকে উপলক্ষ্য করে প্রকাশ হলো স্বাধীনতা পদক ও একুশে পদকপ্রাপ্ত বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের লেখা গান ‘জয় বাংলা বাংলার জয়’। মুক্তিযুদ্ধের সময় এই গানের সুর সংগীত করেছিলেন আনোয়ার পারভেজ। গানটি প্রকাশ হয় আইপিডিসি আমাদের গান ইউটিউব চ্যানেলে। সেই সময় গানটিতে মূলত কণ্ঠ দিয়েছিলেন প্রয়াত সংগীতশিল্পী আব্দুল জব্বার। তার সঙ্গে স্বাধীন বাংলা বেতারের আরও কয়েকজন শিল্পী কোরাসে অংশ নিয়েছিলেন।
গানটি নতুন করে এই প্রজন্মের শিল্পীদের কণ্ঠে এবার শ্রোতা দর্শক উপভোগ করতে পারবেন। নতুন করে গানের সংগীতায়োজন করেছেন সুরকার, সংগীত পরিচালক ইমন সাহা। গানটিতে কণ্ঠ দিয়েছেন গাজী মাজহারুল আনোয়ারের যোগ্য উত্তরসূরী সংগীতশিল্পী দিঠি আনোয়ার, ইউসুফ আহমেদ খান, কোনাল, অয়ন চাকলাদার, টিনা রাসেল, সন্ধি, মেহরাব, শান্তা ইসলাম। গানটির সার্বিক পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন রাশিদ খান।

গানটি প্রসঙ্গে দিঠি আনোয়ার বলেন, নতুন করে গানটির সংগীতায়োজন এবং রাশিদ খান ভাইয়ের পরিচালনা, এবং সর্বোপরি সকল শিল্পীর গানটিকে মনে লালন করে গাওয়া, গহানটির সঙ্গে সম্পৃক্ত থাকা-সবমিরিয়ে খুব ভালো হয়েছে। মিউজিক অ্যারেঞ্জমেন্ট এক কথায় অসাধারণ। গানের মিক্স মাস্টার করা হয়েছে চেন্নাই থেকে। অবশ্যই এই প্রজন্মের শ্রোতা দর্শকের কথা ভাবনায় রেখেই গানটি নতুন করে করা এবং সবার সামনে তুলে ধরা। আমার বিশ্বাস গানটি সবার ভালো লাগবে।

×