ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

সুর সৃষ্টিতে ব্যস্ত নতুন প্রজন্ম

সংকৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৮, ২ ফেব্রুয়ারি ২০২৩

সুর সৃষ্টিতে ব্যস্ত নতুন প্রজন্ম

অডিও-সিনেমা ও নাটক তিন মাধ্যমেই এখন তরুণ সুরকার-সংগীত পরিচালকদের জয়জয়কার

অডিও-সিনেমা নাটক তিন মাধ্যমেই এখন তরুণ সুরকার-সংগীত পরিচালকদের জয়জয়কার। অডিও-সিনেমার গানের বাইরে অনেকে নিয়মিত নাটকের ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়েও ব্যস্ত সময় পার করছেন। বিশেষ করে করোনা পরবর্তী সময়ে তরুণ সুরকার-সংগীত পরিচালকেরাই সব থেকে বেশি কাজ করছেন ইন্ডাস্ট্রিতে। গেল কয়েক বছর থেকে শোবিজে পরিবর্তনের আবাস মিলে। চলতি সময়ে এসে তার পুরোটাই দেখা মেলেছে।

বর্তমানে রেজওয়ান শেখ, আভরাল সাহির, রোহান রাজ, মার্সেল, সজিব দাস, নাভেদ পারভেজ, শামিম মাহমুদ, আকাশ মাহমুদ, এমএমপি রনিসহ অনেকেই বছরজুড়ে সুর-সংগীত নিয়ে ব্যস্ত সময় পার করছেন। গেল বছরে যে গানগুলো শ্রোতাদের মুখে মুখে শোনা গেছে সেগুলোরও বেশিরভাগ এই তরুণ সুরকার-সংগীত পরিচালকদের সৃষ্টি। এরমধ্যে অয়ন চাকলাদার আতিয়া আনিশার কণ্ঠেচলো নিরালায়গানটির সুরকার-সংগীত পরিচালক নাভেদ পারভেজ। সুকুমার বাউলের কণ্ঠেমানুষ বড় স্বার্থপরগানটির সুরকার-সংগীত পরিচালক রোহান রাজ।

অল্প সময়ে গানটি কোটি ভিউয়ের ঘর অতিক্রম করে। এটি ছাড়াও তার সুর-সংগীতে গেল বছর আসিফ আকবর, মনির খান, সালমা, কাজী শুভ, মিলন, মাহতিম সাকিব, লায়লা, সাদমান পাপ্পু সামজসহ আরও অনেকেই গান করেন। নতুন বছরে এসেও তরুণ সংগীত পরিচালক বেশ ব্যস্ত সময় পার করছেন বলে জানান। গেল বছরে নাটকের গানে এগিয়ে আছেন সংগীত পরিচালক আভরাল সাহির। তার সুর-সংগীতে কনার কণ্ঠেভুলনা আমায়’, ‘মন দিশেহারা’, কোনালের কণ্ঠেভালোবাসতে চাই তোমাকেপড়শীর কণ্ঠেচল পাখি হয়ে উড়ি, ‘একটা গল্প শোন’  আতিয়া আনিসার কণ্ঠেতুই যে কে আমার’  অঙ্কিতা ভট্টাচার্যের কণ্ঠেকি করে বলবো তোকেসহ আরও কিছু গান শ্রোতাদের মনে দাগ কাটে। 

গানের বাইরে সংগীত পরিচালক নাটক, টি টি, ওয়েবফিল্ম, ফিল্ম, ওয়েব সিরিজের ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে বছরজুড়ে ব্যস্ত থাকছেন। গেল বছর ইউটিউব টিকটকে সুমি শবনমের কণ্ঠেভাল্লাগেদারুণ সাড়া ফেলে। গানের সুরকার-সংগীত পরিচালক সজিব দাস। বিভিন্ন শিল্পীর গানের বাইরে বছরজুড়ে তিনিও প্রায় শতাধিক নাটকের ব্যাকগ্রাউন্ড মিউজিক করে বলে জানান। পিছিয়ে নেই সুরকার সংগীত পরিচালক রেজওয়ান শেখও।

বছরজুড়েই তার সুর সংগীতে বিভিন্ন শিল্পীর কণ্ঠে থাকছে গান। গেল বছরে তার সুর-সংগীতে আসিফের কণ্ঠে কত ভালোবাসি, চলে গেছ বহুদূরে, মন পোড়ন, ইমরান-কনার কণ্ঠেপ্রেম অল্প স্বল্পপ্রতীক হাসানের কণ্ঠেপ্রতারণা’, লায়লার কণ্ঠেতুমি মানুষ ভালো নাসালমা-সন্দিপনের কণ্ঠেরাইতের চাঁন

×